খাগড়াছড়িতে ঢোকার মুখে পুলিশ-শ্রমিক ‘ধাওয়া পাল্টা ধাওয়া’

খাগড়াছড়িতে প্রশাসনের নিষেধাজ্ঞার মধ্যে মানিকছড়ি উপজেলা দিয়ে প্রবেশের চেষ্টার সময় পুলিশের সঙ্গে শ্রমিকদের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে।

খাগড়াছড়ি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2020, 02:42 PM
Updated : 16 April 2020, 02:42 PM

জেলার মানিকছড়ি উপজেলার প্রবেশমুখ নয়াবাজারে বৃহস্পতিবার বেলা ১২টার দিকে এ ঘটনা ঘটে বলে মানিকছড়ি থানার ওসি আমীর হোসেন জানান।

স্থানীয়রা জানান, বৃহস্পতিবার সকাল থেকেই চট্টগ্রামের বিভিন্ন কারখানার শ্রমিকরা মানিকছড়ি সীমানার চেকপোস্টের সামনে নয়াবাজার এলাকায় জড়ো হয়ে খাগড়াছড়িতে ঢোকার চেষ্টা করে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শ্রমিকদের সংখ্যাও বাড়তে থাকে। বেলা আনুমানিক ১২টার দিকে শ্রমিকরা একজোট হয়ে খাগড়াছড়ি প্রবেশের চেষ্টা চালালে পুলিশ প্রথমে তাদের বুঝিয়ে ফেরত চলে যাওয়ার অনুরোধ জানায়। এতে শ্রমিকরা আরও ক্ষিপ্ত হয়ে চেকপোস্টের দিকে আগাতে থাকলে পুলিশ ধাওয়া দেয়। এ সময় ধাক্কাধাক্কিতে পুলিশ ও শ্রমিক মিলে কয়েকজন সামান্য আহত হন।

চট্টগ্রামে একটি কারখানার শ্রমিক অনিকা চাকমা বলেন, তাদের মাসিক বেতন দেওয়ার কথা ছিল। তাই এতদিন অপেক্ষা করে আজই নিজ বাড়িতে ফিরছিলেন।

আরেক শ্রমিক নাজিম উদ্দিন বলেন, “বাসাবাড়ির মালিকরা ঘরের চাবি রেখে দিয়েছেন। এখন ফেরত গেলে থাকারও উপায় নেই। টাকা নেই।

এ বিষয়ে ওসি বলেন, “করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে গত ১২ এপ্রিল খাগড়াছড়ি প্রবেশের উপর নিষেধাজ্ঞা দিয়ে গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রশাসন। সে নির্দেশ বাধা উপেক্ষা করে শ্রমিকরা জেলায় ঢুকতে চাইলে বাধা দেওয়া হয়েছে। এতে শ্রমিকদের সঙ্গে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।