কুড়িগ্রামে ত্রাণের দাবিতে সড়ক অবরোধ

করোনাভাইরাস সংক্রমণ ঝুঁকির মধ্যে সরকারি ছুটিতে কুড়িগ্রামে ত্রাণের দাবিতে বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছে একটি গ্রামের দরিদ্র মানুষ।

কুড়িগ্রাম প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2020, 01:52 PM
Updated : 16 April 2020, 01:52 PM

উলিপুর উপজেলার দলদলিয়া ইউনিয়নের সরফদি গ্রামে বৃহস্পতিবার সকাল ৭টা থেকে সাড়ে তিন ঘণ্টাব্যাপী এই কর্মসূচিতে এলাকার দেড় শতাধিক মানুষ অংশ নেয়।

পরে উলিপুরের সহকারী কমিশনার (ভূমি) সোহেল সুলতান জুলকারনাইন কবির পুলিশসহ ঘটনাস্থলে গিয়ে পর্যায়ক্রমে ত্রাণ দেওয়ার প্রতিশ্রুতি দিলে তারা অবরোধ তুলে নেয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকালে গ্রামের নারী-পুরুষ উলিপুর-রাজারহাট সড়কে জড়ো হয়ে ত্রাণের দাবিতে শ্লোগান দিতে দিতে রাস্তায় শুয়ে অবরোধ করে। এ সময় দুপাশের যানচলাচল সাময়িকভাবে বন্ধ হয়ে যায়।

খবর পেয়ে পুলিশসহ প্রশাসনের লোকজন ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করেন।

অবরোধে যাওয়া সরফদি গ্রামের মোস্তাফিজার রহমান বলেন, “পরপর দিন দফায় আমাদের এখানে ত্রাণ বিতরণ করা হলেও আমরা কোনো ত্রাণ পাইনি।”

একই গ্রামের আবু মিয়া বলেন, “চেয়ারম্যান-মেম্বররা আমাদের কোনো খোঁজখবর নিচ্ছেন না। আমরা ভীষণ কষ্টের মধ্যে আছি।”

বিক্ষোভকারীদের অভিযোগ, জনপ্রতিনিধিরা তাদের পছন্দের লোককে ত্রাণ দিচ্ছেন। যারা তাদেরকে ভোট দেয় নাই, তাদেরকে দিচ্ছে না।

ওই এলাকার ইউপি সদস্য আব্দুর রহিম রাজু বলেন, “সরফদি গ্রামের প্রায় ১৮শ ভোটারের মধ্যে তিন দফায় একশ জনকে ত্রাণ দেওয়া সম্ভব হয়েছে। ওই এলাকার লোকজনের ভোটার আইডি কার্ড নেওয়া হয়েছে। পর্যায়ক্রমে সকলকেই ত্রাণ সহায়তা দেওয়া হবে।”

এ ব্যাপারে দলদলিয়া ইউপি চেয়ারম্যান আতিয়ার রহমান মুন্সি বলেন, “এই এলাকায় কোনো অনাহারি মানুষ নেই। সমস্যা থাকতে পারে। সরকারি ঘোষণা ছিল, বাড়ি বাড়ি খাদ্য সহায়তা পৌঁছে দেওয়া হবে। এ কারণে সবাই ত্রাণ চায়। আমরা পর্যায়ক্রমে সকলকেই ত্রাণ পৌঁছে দেব।”

তিনি আরও বলেন, “আজ যারা রাস্তায় নেমেছে তাদের কারো বয়ষ্ক ভাতা, প্রতিবন্ধী, ভিজিডিসহ বিভিন্ন সরকারি সহায়তার কার্ড আছে।”

ওই ওয়ার্ডের সরফদি কানিপাড়ার ঢাকাফেরত কয়েকজন যুবক মানুষকে উস্কে দিচ্ছে বলে তিনি অভিযোগ করেন।

তিনি বলেন, দলদলিয়া ইউনিয়নে ৩৯ হাজার মানুষ বসবাস করেন। ৩ দফায় সরকারিভাবে ১০ টন চাল ও এক টন আলু এক হাজার মানুষের মাঝে বিতরণ করা হয়েছে।

এ ব্যাপারে উলিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল কাদের বলেন, আগামী বরাদ্দে প্রকৃত লোকজনের নাম তালিকায় থাকবে এই আশ্বাসের পেয়ে আন্দোলনকারীরা অবরোধ তুলে নিয়েছে।