মাদারীপুর অবরুদ্ধ ঘোষণা

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে যে মাদারীপুরে প্রথম পদক্ষেপ নেওয়া হয়, প্রায় এক মাস আগে বন্ধ করে দেওয়া হয় শিবচর উপজেলার সব দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান ও গণপরিবহন, এবার সেই পুরো জেলাটি অবরুদ্ধ ঘোষণা করেছে প্রশাসন।

মাদারীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2020, 10:32 AM
Updated : 16 April 2020, 10:32 AM

জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলাম এক বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, বৃহস্পতিবার রাত ১০টা থেকেকে মাদারীপুর জেলার সঙ্গে অন্য সব জেলার যোগাযোগ বন্ধ থাকবে। মাদারীপুর জেলায় অন্য জেলা থেকে কেউ প্রবেশ ও বের হতে পারবে না। এছাড়া আন্তঃজেলা যোগাযোগও বন্ধ রাখতে বলা হয়েছে। তবে জরুরি সেবা চালু থাকবে বলে উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

বাংলাদেশে কভিড-১৯ রোগী ধরা পড়ার পর গত ১৯ মার্চ এই উপজেলাতেই সবকিছু বন্ধ করে দেওয়ার মতো কঠোর সিদ্ধান্ত প্রথম নেওয়া হয়।

বিদেশ থেকে বিশেষ করে ইতালি থেকে আসা অনেকে এই উপজেলার বাসিন্দা। এ কারণে এই পদক্ষেপ নেওয়া হয় বলে সে সময় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ইঙ্গিত দেন।

ওই সময় চীনের উহানের পর ইতালিতেই করোনাভাইরাস সবচেয়ে বেশি ছড়িয়ে পড়ে।

বৈশ্বিক মহামারীতে রূপ নেওয়া করোনাভাইরাসের দেশে সংক্রমণ রোধে বিদেশ থেকে আসা ব্যক্তিদের হোম কোয়ারেন্টিনে থাকার উপর সরকার বাধ্যবাধকতা আরোপ করে সরকার।

কিন্তু অনেকেই তা না মানায় বিদেশ ফেরত এই ব্যক্তিদের মাধ্যমেই দেশে কভিড-১৯ রোগের বিস্তার ঘটেছে বলে আইইডিসিআরের তথ্য।

এই প্রেক্ষাপটে মাদারীপুর জেলার শিবচর উপজেলার শিবচর উপজেলার দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান ও গণপরিবহন বন্ধ করে দেওয়া হয়েছিল।