বেতনের দাবিতে সাভারে এবার সিরামিক কারখানায় বিক্ষোভ

বকেয়া বেতন পরিশোধের দাবিতে সাভারে পোশাক শ্রমিকদের পর এবার বিক্ষোভে নেমেছে সিরামিক কারখানার শ্রমিকরা।

সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2020, 11:31 AM
Updated : 15 April 2020, 11:31 AM

বুধবার সাভার পৌরসভার ভাগলপুর মহল্লায় অবস্থিত ‘বেঙ্গল ফাইন সিরামিক লিমিটেড’ কারখানার শতাধিক শ্রমিক বিক্ষোভ ও ভাংচুর করে। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি সামাল দেয়।     

এই কারখানায় শ্রমিকদের তিন মাসের বেতন বকেয়া রযেছে বলে বিক্ষোভকারীদের অভিযোগ। 

করোনাভাইরাসের সংক্রমণ ঝুঁকি এড়াতে সরকার সাধারণ ছুটি ঘোষণা দিয়ে মানুষকে ঘরে থাকতে বলেছে। এ অবস্থায় কিছু কিছু ব্যতিক্রম ছাড়া সব কলকারখানাই বন্ধ রয়েছে। এসব কারখানার কিছু কিছু ক্ষে্ত্রে শ্রমিকদের বেতন না দেওয়া এবং শ্রমিক ছাঁটাইয়ের অভিযোগ উঠেছে।

ঢাকার সাভার ও গাজীপুরের বেশকিছু কারখানায় কয়েকদিন ধরে বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করেছে শ্রমিকরা। পরে অবশ্য পরিশোধের আশ্বাসে তারা ফিরে গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক শ্রমিকরা জানান, ফেব্রুয়ারি, মার্চ ও এপ্রিল এই তিন মাসের বকেয়া বেতন কারখানা কতৃপক্ষ দেই দিচ্ছি বলে তালবাহানা করতে থাকে। এরইমধ্যে আবার করোনাভাইরাসের কারণ দেখিয়ে কারখানা বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। ফলে মানবেতর জীবনযাপন করতে হচ্ছে শ্রমিকদের।

সরেজমিনে দেখা যায়, সকালে শ্রমিকরা কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকেন। এক পর্যায়ে তারা কারখানার ভেতরে গিয়ে ভাংচুর চালায়। এ সময় কারখানার সামনের কাতলাপুর আঞ্চলিক সড়কটি বন্ধ করে দেয় তারা। পরে পুলিশ এসে কারখানার সামনে থেকে শ্রমিকদের সরিয়ে দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়। 

সাভার মডেল থানার ওসি এএফএম সায়েদ বলেন, “কারখানা কর্তৃপক্ষের সাথে আলোচনা করে সমস্যা সমাধানের চেষ্টা চলছে।”