পঞ্চগড়: প্রকাশ্যে ত্রাণ নিতে লজ্জা? এসএমএস করুন

ফোন বা এসএমএস করলেই বাড়িতে ত্রাণ সহায়তা পৌঁছে দিচ্ছেন উপজেলা নির্বাহী অফিসাররা (ইউএনও)।

পঞ্চগড় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2020, 07:49 PM
Updated : 10 April 2020, 07:49 PM

বৃহস্পতিবার জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন সামাজিক যোগাযোগ মাধ্যমে ত্রাণ বা খাদ্য সহায়তার প্রয়োজনে সংশ্লিষ্ট পাঁচ ইউএনও-র মোবাইল নাম্বার দেন। এরপরই এসব নাম্বারে সহায়তার জন্য ফোন ও এসএমএস আসতে থাকে।

শুক্রবার দুপুর পর্যন্ত সদর উপজেলায় ২৫ জন, দেবীগঞ্জে ৫০ জন, তেঁতুলিয়ায় ৫০ জন, আটোয়ারীতে ৭০ জন ও বোদা উপজেলায় ১১ জনকে খাদ্য সহায়তা পৌঁছে দেওয়া হয়েছে।

দেবীগঞ্জ ইউএনও প্রত্যয় হাসান বলেন, “আমি ও আমার লোকজন এসএমএস ও ফোনকারী সাহায্যপ্রার্থীদের বাড়ি বাড়ি গিয়ে চাল, ডাল ও তেল পৌঁছে দিয়েছি। এদের অনেকেই নিজেদের পরিচয় প্রকাশ না করতে অনুরোধ জানান। এজন্য তাদের ক্ষেত্রে যতটা সম্ভব গোপনীয়তা বজায় রাখা হয়েছে।”

এমন একজন ত্রাণ চাওয়ার বিষয়টি কাউকে জানিয়ে তাকে ‘লজ্জায় না ফেলতে’ এসএমএসে অনুরোধ করেছেন বলে জানান তিনি।

তেঁতুলিয়া ইউএনও (ভারপ্রাপ্ত) মাসুদুল হক জানান, এসএমএস বা ফোন যাই আসুক তাৎক্ষণিকভাবে খাদ্য সহায়তা বাসায় পৌঁছে দেওয়া হয়েছে।

“মধ্যবিত্তদের অধিকাংশই এসএমএস করেন কিন্তু নাম ঠিকানা বলতে চান না। সেভাবেই সহায়তা দেওয়ার চেষ্টা করা হয়।”

বোদা উপজেলার ময়দানদিঘী ইউনিয়নের শামীম আহমেদ বলেন, “হাটবাজার দূরে, কাছাকাছি দোকানপাটও নেই, তাই ইউএনও মহোদয়কে ফোন করেছিলাম।

“তিনি নিজে বাসায় এসে চাল, ডাল, তেল ও আলু দিয়ে গেছেন।”

ইউএনও-দের মোবাইল ফোন নম্বর পঞ্চগড় সদর ০১৭১৭৪৯৯২৫০, বোদা ০১৭৮৬৯১৬৩১৪, তেঁতুলিয়া ০১৭১০৩৫৭৮১১, আটোয়ারী ০১৭১৯৬৪১০৩১ ও  দেবীগঞ্জ ০১৭৫৫৪৪২৯৫৪।

জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন বলেন, “যে কোনোভাবেই সরকারের ত্রাণ সহায়তা মানুষের কাছে পৌঁছে দিতে আমরা তৎপর আছি। মোবাইল ফোন বা এসএমএসে সহায়তা দেওয়া সেই তৎপরতারই একটি অংশ।

“আশা করছি, এতে প্রকৃত প্রাপ্য যারা তারা অবশ্যই উপকৃত হবেন।”

তবে তিনি বলেন, সামাজিক দূরত্ব বজায় রাখতে বাড়ি বাড়ি ত্রাণ সহায়তা পৌঁছে দেওয়ায় জোর দেওয়া হয়েছে। এজন্যই হয়ত দৃশ্যমান ত্রাণ তৎপরতা দেখা যাচ্ছে না।