ফরিদপুর মেডিকেলে পৌঁছল করোনাভাইরাস পরীক্ষার সরঞ্জাম

ফরিদপুর মেডিকেল কলেজ করোনাভাইরাস পরীক্ষায় প্রয়োজনীয় সরঞ্জাম পৌঁছেছে। তবে পরীক্ষা শুরু হতে সপ্তাহখানেক লেগে যাবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

ফরিদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2020, 12:29 PM
Updated : 10 April 2020, 12:29 PM

শুক্রবার সকালে এসব সরঞ্জাম পৌঁছেছে বলে ফরিদপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ খবিরুল ইসলাম জানান।

খবিরুল ইসলাম বলেন, “অনেকগুলো প্যাকেট এসেছে। আমরা এখনও এগুলো খুলে দেখিনি। তাই কী কী মেশিন এসেছে তা বলতে পারব না। আগামীকাল শনিবার ঢাকা থেকে এক্সপার্ট এলে তার মাধ্যমে এসব যন্ত্র আমরা বুঝে নেব। তারপর সেসব আমাদের পরীক্ষাগারে স্থাপন করা হবে।”

তিনি বলেন, ফরিদপুর মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান আশরাফুল আলমকে প্রধান করে একটি টিম করা হয়েছে। কলেজে তিনজন টেকিনিশিয়ানও রয়েছেন। তাদের প্রশিক্ষণ দিয়ে করোনাভাইরাস পরীক্ষার কাজে নিযুক্ত করা হবে। 

তিনি জানান, গত সোমবার থেকে মেডিকেলের মাইক্রোবায়োলজি ডিপার্টমেন্টে করোনাভাইরাস পরীক্ষাগার তৈরির কাজ শুরু হয়েছে। কাজ প্রায় শেষের পর্যায়ে।

“আশা করছি এক সপ্তাহের মধ্যে আমরা এই পরীক্ষাগারে করোনাভাইরাস সন্দেহভাজনের নমুনা পরীক্ষা শুরু করতে পারব।”

এ ব্যাপারে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক সাইফুর রহমান বলেন, “সকালে এসব প্যাকেট করা যন্ত্র ফরিদপুরে এসে পৌঁছেছে। ঢাকা থেকে এক্সপার্ট এসে মেশিনটি সেট করে দিবেন। তারপর আমরা নমুনা পরীক্ষা করতে পারব।”

এক প্রশ্নের জবাবে তিনি তিনি বলেন, “ফরিদপুরে আমাদের হাতে এখনও কোনো পরীক্ষার কিট এসে পৌঁছেনি। স্বাস্থ্য মন্ত্রণালয় কেবলই আমাদের এই মেশিন দিল। এটি ব্যবহার উপযোগী করে স্থাপনের পরে না হয় আমরা কিট চাইব।”