সীমান্তের ওপারে ‘রোহিঙ্গার জমায়েত, অনুপ্রবেশের চেষ্টা’

কক্সবাজারের উখিয়ার সীমান্তের কয়েকটি পয়েন্টে মিয়ানমারের ভিতরে শতাধিক রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা চালাচ্ছে বলে স্থানীয়রা জানিয়েছেন।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2020, 07:20 AM
Updated : 10 April 2020, 07:20 AM

বিজিবি বা প্রশাসনের পক্ষ থেকে অনুপ্রবেশের বিষয়ে কোনো মন্তব্য না করলেও সীমান্তে নজরদারী জোরদার করার কথা বলেছে বিজিবি।

এলাকাবাসীও সীমান্তের বিভিন্ন পয়েন্টে পাহারা বসিয়েছে।

বৃহস্পতিবার রাতে উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের রহমতেরবিল ও আঞ্জুমান পাড়াসহ কয়েকটি সীমান্ত পয়েন্টের শূন্যরেখায় এসব রোহিঙ্গারা অবস্থান নিয়েছে বলে জানিয়েছেন পালংখালী ইউপি চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরী।

গফুর উদ্দিন বলেন, বৃহস্পতিবার রাত ১০টার দিকে রহমতেরবিল ও আঞ্জুমান পাড়াসহ সীমান্তের কয়েকটি পয়েন্টের শূন্যরেখার মিয়ানমারের অভ্যন্তরে শতাধিক রোহিঙ্গা অনুপ্রবেশের চেষ্টায় অবস্থান নেওয়ার ঘটনা স্থানীয় লোকজন জানিয়েছে। এরপর থেকে নানাভাবে বিষয়টি নিশ্চিত হওয়ার চেষ্টা চালানো হয়।

“স্থানীয় বাসিন্দারা জোৎস্নালোকে রোহিঙ্গাদের আনাগোনা দেখতে পেয়েছে। এমনকি স্থানীয় লোকজন সীমান্তের ওপারে রোহিঙ্গারা নিজেদের মধ্যে কথা বলার সাড়াশব্দও শুনতে পেয়েছে বলে জানায়।”

শোনার পর বিষয়টি বিজিবিসহ প্রশাসনের সংশ্লিষ্টদের অবহিত করা হয়েছে বলে জানান চেয়ারম্যান গফুর।

এদিকে, এই খবর ছড়িয়ে পড়লে স্থানীয়রা উত্তেজিত হয়ে পড়েছে জানিয়ে গফুর বলেন, রাতে ইউপি সদস্য সুলতান আহমদ বিভিন্ন মসজিদ থেকে মাইকিং করে স্থানীয় লোকজনকে সর্তক করার ব্যবস্থা করেন।

“রোহিঙ্গারা যাতে অনুপ্রবেশ করতে না পারে সেজন্য স্থানীয়রা বিভিন্ন এলাকায় পাহারা বসিয়েছে।”

গফুর আরও বলেন, স্থানীয়দের ধারণা, অনুপ্রবেশের চেষ্টায় থাকা রোহিঙ্গাদের মধ্যে করোনাভাইরাস আক্রান্ত লোকজন থাকলে তা এখানে ছড়াবে। এ চিন্তাও তারা বেশি উদ্বিগ্ন।

সীমান্তে রোহিঙ্গারা অনুপ্রবেশের চেষ্টায় অবস্থান করছে বলে ইউপি চেয়ারম্যানসহ স্থানীয়দের কাছ থেকে খবর শোনার পরপরই বিষয়টি বিজিবির সংশ্লিষ্টদের অবহিত করে নিরাপত্তা জোরদার করতে নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান উখিয়ার ইউএনও নিকারুজ্জামান চৌধুরী।

ইউএনও বলেন, “এমনিতেই সীমান্তের ওপারে প্রায় সময়ই রোহিঙ্গাদের আনাগোনা থাকে। মাঝেমধ্যে সীমান্ত পেরিয়ে রোহিঙ্গা অনুপ্রবেশের ঘটনাও ঘটে।”

এদিকে, পালংখালী সীমান্ত দিয়ে রোহিঙ্গারা অনুপ্রবেশের চেষ্টা চালাচ্ছে খবরে বৃহস্পতিবার রাতেই সীমান্ত এলাকা পরির্দশনে যান বলে জানিয়েছেন বিজিবির কক্সবাজার ৩৪ ব্যাটালিয়ানের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আলী হায়দার আজাদ আহমেদ।

আলী হায়দার বলেন, রাতে উখিয়ার রহমতেরবিল ও আঞ্জুমান পাড়া সীমান্ত দিয়ে কিছু সংখ্যক রোহিঙ্গারা অনুপ্রবেশের চেষ্টা চালাচ্ছে খবরে কঠোর নজরদারি করছে বিজিবি।

“নতুন করে কোনো রোহিঙ্গাকে বাংলাদেশে প্রবেশ করতে দেওয়া হবে না। সীমান্ত ফাঁড়িগুলোতে বিজিবির সদস্যদের সর্তক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।”

চলমান করোনাভাইরাসের পরিস্থিতিতে কোনো রোহিঙ্গা যাতে অবৈধ অনুপ্রবেশ না করতে পারে এ ব্যাপারে বিজিবি কঠোর সর্তক অবস্থানে রয়েছে বলে জানান আলী হায়দার।