মাদারীপুর কারাগারের ৭৪ বন্দির মুক্তির সুপারিশ

করোনাভাইরাসের বিশ্বব্যাপী সংক্রমণের মধ্যে ঝুঁকি এড়াতে মাদারীপুর জেলা কারাগারে নানা মেয়াদে সাজা খাটা ও বিচারাধীন মিলিয়ে ৭৪ বন্দিকে মুক্তি দেওয়ার সুপারিশ করা হয়েছে। 

মাদারীপুর প্র‌তি‌নি‌ধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2020, 06:38 AM
Updated : 9 April 2020, 07:01 AM

জেলা কারাগারের জেল সুপার শহিদুল ইসলাম জানান, এই প্রস্তাব কারা অধিদপ্তরে পাঠানো হয়েছে। পরে এটি পাঠানো হবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে।

শহিদুল ইসলাম বলেন, করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি এড়াতে মাদারীপুর জেলা কারাগার থেকে ৭৪ জন বন্দিকে মুক্তি দেওয়ার প্রস্তাব পাঠানো হয়েছে।

“এর মধ্যে রয়েছেন লঘু অপরাধে দণ্ডিত ৪৯ জন, বিভিন্ন মামলায় বিচারাধীন ২০ জন ও যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পাঁচজন।”

করোনাভাইরাসজনিত কারণে সরকারের নেওয়া উদ্যোগের অংশ হিসেবে এ প্রস্তাবনা পাঠানো হয়েছে জানিয়ে জেল সুপার বলেন, মাদারীপুর জেলা কারাগারে ৩৫০ জন ধারণ ক্ষমতার বিপরীতে ৪৮৬ জন কয়েদি রয়েছেন। তাদের দেখভাল করার জন্য কারারক্ষী ও হাবিলদারসহ কর্মকর্তা রয়েছেন ৮৫ জন।

এদিকে, মাদারীপুর জেলা কারারক্ষক শংকর মজুমদার ব‌লেন, করোনাভাইরাসের ঝুঁকি এড়াতে কয়েদি ও বিভিন্ন মামলার আসামিদের সঙ্গে তাদের আত্মীয়-স্বজনদের সাক্ষাৎ করা অস্থায়ীভাবে বন্ধ রাখা হয়েছে।

এছাড়া কারাগারের মূল ফটকে হ্যান্ড স্যানিটাইজারসহ পরিষ্কার-পরিচ্ছন্নতার ব্যাপারে জেলা কারাগার কর্তৃপক্ষ নানা পদক্ষেপ নিয়েছে বলেও তিনি জানান।