নাটোরে রোগাক্রান্ত গরুর মাংস বেচতে গিয়ে ধরা

নাটোরে রোগাক্রান্ত গরুর মাংসসহ এক মাংস বিক্রেতাকে আটক করা হয়েছে।

নাটোর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 April 2020, 08:21 PM
Updated : 7 April 2020, 08:21 PM

মঙ্গলবার দুপুরে নাটোরের বাগাতিপাড়া উপজেলার দয়ারামপুর বাজারে মাংস বেচার সময় এ কসাই ধরা পড়েন।

আটক কসাইয়ের নাম মিজানুর রহমান। তবে তার বিস্তারিত পরিচয় পাওয়া যায়নি।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা এবিএম আলমগীর জানান, উপজেলার দয়ারামপুর বাজারে মাংস বিক্রেতা মিজানুর রহমান সোমবার রাতে একটি রোগাক্রান্ত গরু জবাই করে মাংস ফ্রিজে সংরক্ষণ করেন। পরদিন সকালে সেই মাংস দয়ারামপুর বাজারে বিক্রি করছিলেন।

“এ খবর পেয়ে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা এবিএম আলমগীর বাজারে এসে মিজানুর রহমানকে রোগাক্রান্ত গরুর মাংসসহ আটক করেন।

“মিজানুর অভিযোগ স্বীকার করে ক্ষমা চাইলে আর মাংস বিক্রির ব্যবসা করবে না মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়।”

জব্দ করা ওই মাংস মাটিতে পুঁতে ফেলা হয়েছে। এ সময় প্রাণীসম্পদ কার্যালয়ের চিকিৎসক আব্দুল মোত্তালেব (ভিএফএ) উপস্থিত ছিলেন বলে জানান তিনি।

এ ব্যাপারে ওই গরুর মালিক আব্দুর রাজ্জাক জানান, তিনি গরুটি ৫০ হাজার টাকায় কিনেছিলেন। গরুটি অসুস্থ হলে গ্রাম্য পশু চিকিৎসককে দেখানও। তবে গরু সুস্থ হয়নি। এরপর ‘অসুস্থতার খবর জানিয়ে’ মাংস বিক্রেতা মিজানের কাছে ১২ হাজার টাকায় গরুটি বিক্রি করেন তিনি।

এদিকে, ক্যাব বাগাতিপাড়া উপজেলা শাখার সভাপতি আব্দুল মজিদ জানান, অসুস্থ গরুর মাংস বিক্রি দণ্ডনীয় অপরাধ এবং জনস্বার্থের জন্য হুমকি।

“অভিযুক্ত ব্যক্তি অপরাধ স্বীকার করার পরও তাকে আইনের আওতায় না এনে ছেড়ে দেওয়া ঠিক হয়নি। ক্রেতারা অসন্তোষ প্রকাশ করেছেন।”

এ বিষয়ে উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা এবিএম আলমগীর বলেন, “ইউএনওর নির্দেশে ওই কসাইকে মাংস বিক্রি করতে নিষেধ করা হয়েছে। তিনি তাতে রাজি হয়েছেন। তাই তাকে দণ্ড দেওয়া হয়নি।”

ইউএনও প্রিয়াংকা দেবী পাল বলেন, “পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত মিজানের মাংস বিক্রির কার্যক্রম বন্ধ রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।”