গাজীপুরও অবরুদ্ধ

কারোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে একের পর এক জেলাকে অবরুদ্ধ ঘোষণার তালিকায় যোগ দিয়েছে গাজীপুরও।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 April 2020, 06:46 PM
Updated : 7 April 2020, 06:46 PM

মঙ্গলবার গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার আনোয়ার হোসেন জানান, মঙ্গলবার থেকে গাজীপুর মেট্রোপলিটন এলাকায় জরুরি সেবায় যুক্তরা ছাড়া আর কাউকে ঢুকতে ও বের হতে দেবেন না।

‘শতভাগ ‘কড়াকড়ি আরোপ’ করেছি’ উল্লেখ তিনি আরো জানান, এজন্য মহানগরীর ১০টি পয়েন্টে চেকপোস্ট বসানো হয়েছে এবং মেট্রোপলিটন এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর টহল জোরদার করা হয়েছে।

“উপযুক্ত কারণ ছাড়া গাজীপুর মহানগরীতে কাউকে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না এবং সামাজিক দূরত্ব বজায় রাখা ও অপরাধমূলক কর্মকাণ্ড বন্ধে কাজ করছেন তারা।”

তবে ‘গাজীপুরে ওই পরিস্থিতি সৃষ্টি হয়নি’ উল্লেখ করে এ অবরুদ্ধ করার কারণ হিসেবে তিনি বলেন, তবে নারয়নগঞ্জ ও ঢাকাসহ আশে-পাশে অবস্থা পর্যবেক্ষণ করে আমরা মঙ্গলবার হতে গাজীপুর মেট্রোপলিটন এলাকায় জরুরি সেবায় যুক্তদের ছাড়া কাউকে প্রবেশ কিংবা বের হওয়াতে শতভাগ ‘কড়াকড়ি আরোপ’ করেছি মাত্র।

‘লকডাউন ঘোষণা’ বিষয়টি ব্যাখ্যা করতে গিয়ে তিনি বলেন, “রোগ সংক্রমণ ও মৃত্যুর হার ভয়াবহ পরিস্থিতি হলে এবং বিশেষজ্ঞ অর্থাৎ আইইডিসিআর-র নির্দেশনা ছাড়া কোনো এলাকা লকডাউন করা যায় না।” 

সেজন্য ‘লকডাউনের কথা বলে মহানগরীরর নাগরিকদের বিভ্রান্ত না করার’ পরামর্শ দিয়েছেন তিনি।

“লকডাউন করা হলেও আমরাই ঘোষণা দেব।”

এদিকে, গাজীপুরের জেলা প্রশাসক তরিকুল ইসলামও জানান, গাজীপুর সিটি করপোরেশনে এলাকায় যানবাহন প্রবেশ কিংবা বের হওয়াতে কড়াকড়ি আরোপ করা হয়েছে।

“পরিস্থিতির অবনতি হলে বিশেষজ্ঞদের নির্দেশনা মতে লকডাউন করা হবে। এখনও ওই পরিস্থিতি সৃষ্টি হয়নি “

তবে গাজীপুরে মঙ্গলবার থেকে কাঁচাবাজার ও নিত্যপ্রয়োজনীয় দোকান প্রতিদিন সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত খোলা থাকবে এবং অন্য সব দোকান অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে। তবে ওষুধের দোকান এর আওতামুক্ত থাকবে বলে জানান তিনি।

গাজীপুরের অতিরিক্ত পুলিশ সুপার শেখ রাসেল জানান, গাজীপুরের বিভিন্ন জায়গায় পাঁচটি চেকপোস্ট স্থাপন করে গাড়ি চলাচল নিয়ন্ত্রণ করছেন তারা।

গাজীপুরে সরকারি হিসেবে একজন করোনাভাইরাস আক্রান্ত শনাক্ত হয়েছে মঙ্গলবার অবদি।