করোনাভাইরাসের ধাক্কার মধ্যে সাভারে ২৬২ জন শ্রমিক ছাঁটাই

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার নির্দেশে দেশে প্রায় অচল হয়ে পড়ার ডামাডোলের মধ্যে ঢাকার সাভারের তিনটি তৈরি পোশাক কারখানায় ২৬২ জন শ্রমিককে ছাঁটাই করার খবর পাওয়া গেছে।

সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2020, 02:47 PM
Updated : 5 April 2020, 04:20 PM

রোববার আশুলিয়ায় অবস্থিত ‘ইসকেই ক্লোদিং লিমিটেড’ ও ‘দি ক্লথ অ্যান্ড ফ্যাশন লিমিটেড’ কারখানার প্রধান ফটকে ছাঁটাইয়ের তালিকা ঝুলিয়ে দেওয়া হয়। এর আগের দিন ‘ফ্যাশন ফোরাম’ শ্রমিককে ছাঁটাইয়ের নোটিশ টাঙায়।

ইসকেই ক্লোদিং লিমিটেড থেকে ১০৩ জন, দি ক্লথ অ্যান্ড ফ্যাশন লিমিটেড থেকে ৭০ জন এবং ‘ফ্যাশন ফোরাম’ থেকে ১৮৯ জন শ্রমিককে ছাঁটাই করার নোটিশ দেওয়া হয়েছে।

তালিকায় থাকা শ্রমিক ও স্টাফদের কাজ ‘সন্তোষজনকনা হওয়ায়’ তাদের চাকরি স্থায়ী না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে; যা গত ১ এপ্রিল থেকে কর্যকর করা হয়েছে৷

অন্যদিকে করোনাভাইরাস মোকাবেলায় সরকার ঘরে থাকার কর্মসূচিতে পোশাক শিল্প যেন ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য পাঁচ হাজার কোটি টাকা পোশাককর্মীদের বেতন খাতে প্রদানের ঘোষণা দিয়েছে।

ইসকেই ক্লথিং লিমিটেড কারখানাটির মহাব্যবস্থাপক (জিএম) জহুরুল ইসলাম বলেন, “প্রত্যকটির চাকরির একটি স্থায়ীকরণ নিয়ম রয়েছে। আমাদের কারখানায় সেই নিয়ম মানা হয়েছে।

“যারা অস্থায়ী চাকরি করা অবস্থায় কাজে সন্তোষজনক নয় তাদের স্থায়ী করা হয়নি। ”

এদিকে  শিল্প পুলিশ-১ এর উপ-পরিদর্শক (এসআই) আলামিন হোসেন জানান, সাভারের হেমায়েতপুরের তেঁতুলঝোড়া এলাকার দি ক্লথ এন্ড ফ্যাশন লিমিটেডের ৭০ জন শ্রমিককে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ।

অব্যাহতি প্রাপ্ত শ্রমিক ও স্টাফদের আগামী ৩০ এপ্রিলের ভেতর যেকোনো কার্যদিবসে এসে সকল পাওনাদি গ্রহণ করার পরামর্শ দেওয়া হচ্ছে।

এর আগে, গতকাল ৪ এপ্রিল আশুলিয়ার জামগড়া এলাকার ‘ফ্যাশন ফোরাম’ কারখানার মুল ফটকে ১৮৯ জন শ্রমিকে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয় মর্মে নোটিশ টাঙ্গিয়ে দেয় কর্তৃপক্ষ বলে সরেজমিনে দেখা যায়।