করোনাভাইরাসে মৃত্যুর গুজবে নোয়াখালীতে দাফনে বাধা, সংঘর্ষ

চট্টগ্রামে ‘ক্যান্সার আক্রান্ত’ এক নারী মারা যাওয়ার পর লাশ নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলায় তার বাড়িতে দাফনের জন্য আনা হলে করোনাভাইরাসে মৃত্যুর গুজবে এলাকাবাসী তাতে বাধা দেয়। এরপর পুলিশের সঙ্গে এলাকাবাসীর সংঘর্ষের ঘটনা ঘটে।

নোয়াখালী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2020, 07:30 AM
Updated : 4 April 2020, 07:37 AM

৭০ বছর বয়সী ওই নারী চট্টগ্রামে একটি বাড়িতে ভাড়া থাকতেন। শুক্রবার দুপুরে সেখানে তার মৃত্যু হয়। তার বাড়ি বেগমগঞ্জ উপজেলার শরিফপুর ইউনিয়নের খানপুর গ্রামে।

শফিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমিনুর রসুল মিন্টুর মধ্যস্থতায় শনিবার সকালে ওই নারীর দাফন সম্পন্ন হয় বলে বেগমগঞ্জ মডেল থানার ওসি হারুনুর রশিদ জানান।

ঘটনার বর্ণনায় ওসি বলেন, ওই নারী ক্যান্সারে আক্রান্ত ছিলেন। শ্বাসকষ্ট নিয়ে গত ১২ মার্চ তিনি চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। চারদিন সেখানে চিকিৎসাধীন থাকার পর বাড়ি ফিরে তার মৃত্যু হয়।

“এদিকে ওই নারীর করোনাভাইরাসে আক্রান্ত মৃত্যু হয়েছে বলে খানপুর গ্রামে গুজব ছড়িয়ে পড়ে। শুক্রবার সন্ধ্যায় ওই নারীর স্বজনরা অ্যাম্বুলেন্সে করে লাশ নিয়ে এলাকায় ঢুকতে গেলে স্থানীয় লোকজনের বাধার মুখে পড়ে।  এ সময় সড়কে গাছ ও ইট ফেলে যানবাহন চলাচলা বন্ধ করে দেয় এলকাবাসী।

“খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গেলে বিক্ষুদ্ধ লোকজন পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে; রাতভর চলে ধাওয়া পাল্টা ধাওয়া। পুলিশের পক্ষ থেকে নানাভাবে চেষ্টা করেও লোকজনকে শান্ত করা যাচ্ছিল না।”

পরে সকাল সাড়ে ৮টার দিকে ইউপি চেয়ারম্যান গিয়ে এলাকাবাসীদের বুঝিয়ে বললে তারা অবরোধ তুলে নেয়। পরে পরিস্থিতি স্বাভাবিক হলে ওই নারীর দাফন সম্পন্ন করা হয় বলে জানান এ পুলিশ কর্মকর্তা।

চট্টগ্রাম হাসপাতাল থেকে দেওয়া ওই নারীর মৃত্যর সনদ পুলিশ নোয়াখালী জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) সৈদয় মহিউদ্দিন আবদুল আজিমকে দেখালে তিনি বলেন, “ওই নারী ক্যান্সার ও শ্বাসকষ্টে আক্রান্ত ছিলেন। করোনা ভাইরাসে তার মৃত্যু হয় নি।।”