জরিমানা তারপরও ঢিলেঢালা ভাব

বিশ্বব্যাপী নভেল করোনাভাইরাসের মহামারীর মধ্যে সতর্কতায় সামাজিক দূরত্ব বজায় রাখতে আইনশৃ্ঙ্খলাবাহিনীর জোরদার টহলেও নানা অজুহাতে ঘর থেকে বের হচ্ছে মানুষ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2020, 08:19 PM
Updated : 3 April 2020, 08:19 PM

জেলায় জেলায় দেখা গেছে মানুষের জমায়েত, আড্ডা, হাটবাজার করা, ঘুরে বেড়ানো চলছেই। এরসঙ্গে যোগ হয়েছে শুক্রবারের জুমার নামাজ।

আইনশৃ্ঙ্খলা বাহিনী অমান্যকারীদের বোঝানোর চেষ্টার পাশাপাশি কোনো কোনো জায়গায় জরিমানাও করেছে।

করোনাভাইরাসে বিশ্বে আক্রান্তের সংখ্যা দশ লাখ ৩৩ হাজার ছাড়িয়েছে; তাদের মধ্যে সুস্থ হয়েছে দুই লাখ ১৮ হাজার এবং মারা গেছে ৫৪ হাজারের বেশি।

বাংলাদেশে আক্রান্ত হয়েছে ৬১ জন; তাদের মধ্যে সুস্থ হয়েছে ২৬ জন এবং মৃত্যু হয়েছে ৬ জনের।

এ সঙ্কটের মধ্যে সরকার গত ২৬ মার্চ থেকে দেশের মানুষকে ঘরে থাকার আহ্বান জানায় এবং বেসামরিক প্রশাসনকে সহায়তায় নামানো হয় সেনাবাহিনী।

শুক্রবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম জেলা প্রতিনিধিদের পাঠানো সংবাদে উঠে এসছে সামাজিক দূরত্ব মানায় অবহেলার চিত্র।

বরিশাল

বরিশাল নগরীতে গণজমায়েত, যাত্রী পরিবহন ও অপ্রয়োজনে দোকান খোলা রাখায় মোট ৪৩ হাজার ৯শ’ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

মোবাইল কোর্টের ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম জানান, সেনাবাহিনীর সহায়তায় নগরীর রূপাতলী বাসস্ট্যান্ড এলাকা থেকে দুটি মাইক্রোবাস আটক করা হয়।

মাইক্রোবাস দুটিতে চালকসহ মোট ১৫ জন যাত্রী ছিল। তারা ঢাকার উদ্দেশ্যে যাচ্ছিলেন।

অপর মোবাইল কোর্টের ম্যাজিস্ট্রেট জিয়াউর রহমান জানান, নগরীর সারগদি এলাকায় অপ্রয়োজনে দোকান খোলা রাখায় তিন ব্যবসায়ীকে ১২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়া, চৌমাথায় দুটি পণ্যবাহী পিকআপ ভ্যানে যাত্রী পরিবহন করায় দুই চালককে ৮ হাজার ৫শ’ টাকা এবং ২১ যাত্রীর প্রত্যেককে ৪শ’ টাকা করে মোট ৮ হাজার ৪শ’ টাকা জরিমানা করা হয়েছে।

গাইবান্ধা

শুক্রবার বিকালে জেলা ও ছয় উপজেলা সদরসহ জেলার হাটবাজারগুলো জনশূন্য হলেও দিনে বেশ জনসমাগম ছিল।

জুমার নামাজে মসজিদগুলো বরাবরের মতো পরিপূর্ণ ছিল।

গোবিন্দগঞ্জ উপজেলার রংপুর-ঢাকা মহাসড়কের পামে বসা ফাঁসিতলা কলারহাটে সামাজিক দুরত্ব বজায় রাখার নির্দেশ কেউ মানেনি। ক্রেতা-বিক্রেতা গাদাগাদি করে কলা বেচাকেনা করছেন। 

গোবিন্দগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা রামকৃষ্ণ বর্মন বলেন, “আমরা বিভিন্ন জায়গায় যাচ্ছি, জনগণকে বাড়ির বাইরে না আসার জন্য পরামর্শ দিচ্ছি। এরপরও কাঁচাবাজারের দোকানে লোকজন কেনাকাটার জন্য আসছেন।”

বেনাপোল

যশোরের শার্শার মসজিদগুলোতে জুমার নামাজ সংক্ষিপ্ত করা হলেও মসজিদে মসজিদে নামাজে অংশ নিতে মুসল্লিদের ঢল নামে। গত জুমার চেয়ে আজকের জুমায় মুসুল্লি বেড়েছে।

কন্যাদহ খাঁ পাড়া জামে মসজিদে নামাজ পড়ছেন প্রভাষক হাচিব উদ্দিন।

তিনি বলেন, “বারবার মসজিদের মাইকে বৃদ্ধ, অসুস্থ ও শিশুদের মসজিদে আসার ব্যাপারে নিরুৎসাহিত করা হলেও অন্যদিনের জুমার চেয়ে আজকের জুমায় মুসুল্লিদের সংখ্যা অনেক বেড়েছে।”

ফরিদপুর

শুক্রবার ফরিদপুর শহরের বিভিন্ন এলাকায় সেনাবাহিনীকে সাথে নিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছেন ম্যাজেস্ট্রেট জাকির হাসান ও আফরোজ শাহীন খসরু।

জাকির হাসান বলেন, অনেকে দোকান খোলা রাখার চেষ্টা করেছে, আবার অনেকে দলবদ্ধভাবে অবস্থান ও ঘোরাফেরা করছে। যারা আইন লঙ্ঘন করেছে তিতুমীর বাজার এলাকায় এমন সাতজনকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

অপর ম্যাজিস্ট্রেট আফরোজ শাহীন খসরু জানান, যারা সরকারের আদেশ অমান্য করেছে তাদের সাতজনকে ২২ হাজার টাকা জরিমানা করা হয়।

ফরিদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট দীপক কুমার রায় বলেন, শুধু ফরিদপুর শহরেই অভিযান চালিয়ে ১৪ জনকে ৩২ হাজার টাকা অর্থদণ্ড করা হয়েছে।

নরসিংদী

নরসিংদীর বড় বাজার ঘুরে দেখা গেছে সেখানে লোক সমাগম প্রচুর এবং সরকারি নির্দেশ অমান্য করে অনেকেই হাটবাজারে ঘুরে বেড়াচ্ছেন।

শুক্রবার দুপুরে ম্যাজিস্ট্রেট সাখাওয়াত জামিল সৈকতের নেতৃত্বে সেনাবাহিনীর একটি টিম শহরের বড় বাজার ও আশপাশের এলাকায় সর্তকতামূলক প্রচার চালায়।

মূল্য তালিকা না টানানো এবং নির্ধারিত মূল্যের বেশি দামে পণ্য বিক্রি করায় বড় বাজারের দুটি দোকানকে আট হাজার টাকা জরিমানাও করেছে মোবাইল কোর্ট।

সুনামগঞ্জ

গণজমায়েতের মাধ্যমে বিয়ের আ‌য়োজন করায় সুন‌ামগ‌ঞ্জের জগন্নাথপুরে একজন‌কে ১০ হাজার টাকা অর্থদণ্ড অনাদা‌য়ে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। 

জগন্নাথপুর উপ‌জেলা সহকারী কমিশনার (ভূমি) ইয়াসির আরাফাত বলেন, ঘটনাস্থলে উপস্থিত হয়ে সৈয়দ ফজলুর রহমানের মেয়ে সৈয়দা মুহছিনা আক্তার নাইমার সাথে লন্ডনপ্রবাসী ছেলের বিয়ের সত্যতা প্রমাণ পান। সৈয়দ ফজলুর রহমানের বাড়ির ভেতরে বিয়ে উপলক্ষে প্রায় ২৫ জন মানুষের সমাগম দেখতে পাওয়া যায়।

“প‌রে ভ্রাম্যমাণ আদাল‌তের মাধ্যমে সৈয়দ ফজলুর রহমানকে সাজা দেওয়া হয়।”

লক্ষ্মীপুর

লাইসেন্সবিহীন ও সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে রাস্তায় গাড়ি বের করায় ২৫টি মামলা করে ২৮ হাজার ৪০০ টাকা জরিমানা আদায় করেছে ভ্রাম্যমাণ আদালত।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী  সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শফিকুর রিদেয়ান আরমান শাকিল বলেন, সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে রাস্তায় গাড়ি বের করাও সরকারি আদেশর প্রতি পালন না করায় শহরের উত্তর তেমুহনী এলাকায় এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।