‘ডাক্তার যাবেন রোগীর কাছে’

করোনাভাইরাস সংক্রমণের উদ্বেগের মধ্যে মানুষের হাসপাতালে যাওয়ায় ভীতির কারণে স্বাস্থ্যসেবায় বিকল্প ব্যবস্থা গ্রহণ করেছে বাগেরহাট স্বাস্থ্য বিভাগ।  

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2020, 01:58 PM
Updated : 1 April 2020, 02:15 PM

‘ডাক্তারের কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার’ শ্লোগানে বুধবার এই জেলায় ভ্রাম্যমাণ মেডিকেল স্বাস্থ্যসেবা চালু করা হয়েছে।

স্থানীয় সংসদ সদস্য শেখ সারহান নাসের তন্ময়ের উদ্যোগে স্বাস্থ্য বিভাগ এই ভ্রাম্যমাণ মেডিকেল স্বাস্থ্যসেবা চালু করেছে বলে সংশ্লিষ্টরা জানান।

বাগেরহাটের স্বাস্থ্য বিভাগ পরিচালিত ভ্রাম্যমাণ মেডিকেল টিমের চিকিৎসক মিরাজুল করিম বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় ডাক্তারের কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার এই শ্লোগানে সংসদ সদস্য শেখ তন্ময়ের নির্দেশে স্বাস্থ্য বিভাগ একটি ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন করেছে।

“হট লাইনে দুজন রোগীর কল পেয়ে আমরা সেখানে যাই। তাদের একজনকে পরীক্ষা করে ব্যবস্থাপত্র দেওয়া হয়েছে; অন্যজনকে হাসপাতালে ভর্তি হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।”

যতদিন করোনাভাইরাসের সংক্রমণ থাকবে ততদিন এই মেডিকেল টিম এভাবে স্বাস্থ্যসেবা অব্যাহত থাকবে বলে তিনি জানান।

বাগেরহাট শহরের অদূরে সদর উপজেলার কাড়াপাড়া ইউনিয়নের মাঝিডাঙা গ্রামের হানিফ শেখ বলেন, তার অশীতিপর এক আত্মীয়ের অ্যাজমা রয়েছে। মাঝে মাঝে তার শ্বাসকষ্ট বাড়ে।

“আজ হঠাৎ শ্বাসকষ্ট বাড়লে আমি হাসপাতালে ফোন করি। ফোন পেয়ে ডাক্তার বাড়িতে এসে তার চিকিৎসা করেছেন। চিকিৎসক বাড়িতে এসে চিকিৎসা দেওয়ায় আমরা খুশি হয়েছি। তারা যেন এই উদ্যোগ অব্যাহত রাখেন।”

সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান সরদার নাসির উদ্দীন বলেন, “করোনাভাইরাসের সংক্রমণের ভয়ে মানুষ হাসপাতালে চিকিৎসা নিতে ভয় পাচ্ছে। এই সময়ে বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য শেখ তন্ময় স্থানীয় মানুষদের সেবা দিতে ‘ডাক্তারের কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার’- এই ব্যতিক্রমী এক উদ্যোগ গ্রহণ করায় তাকে অভিনন্দন জানাই।”

বাগেরহাটের সিভিল সার্জন কে এম হুমায়ুন কবির বলেন, করোনাভাইরাসের ভয়ে বাগেরহাটের সাধারণ রোগীরা যাতে স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত না হয়, সেদিকে লক্ষ্য রেখে বাগেরহাট স্থানীয় সংসদ সদস্য একটি ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন করেছেন। স্বাস্থ্য বিভাগের চিকিৎসকরা কোনো রোগীর হটলাইনে কল পেলেই তাদের কাছে অ্যাম্বুলেন্স নিয়ে যাবেন এবং তাদের স্বাস্থ্যসেবা দেবেন।  

হটলাইনের নম্বরগুলো হলো- ০১৭৬৮-১৫৬৮০৮, ০১৭৪২-৮২৭৭১২, ০১৩১১-০৭৮৮০২, ০১৭৬০-৬৪৬৫৬৯, ০১৭৯৯-৮০৪৬৬৪।