সামাজিক দূরত্ব: পিরোজপুরে নির্দেশনা ‘উপেক্ষিত’

পিরোজপুরের গ্রামাঞ্চলের বহু লোক করোনাভাইরাস সংক্রমণ রোধে সরকারের সামজিক দুরত্ব বজায় রাখার নির্দেশনা উপেক্ষা করছে বলে স্থানীয়রা জানিয়েছেন।

পিরোজপুর প্রতিনিধিহাসিবুল ইসলাম হাসান, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2020, 02:51 PM
Updated : 31 March 2020, 04:21 PM

এতে এলাকায় করোনাভাইরাসের সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ার শঙ্কাও প্রকাশ করা হয়।  

পিরোজপুর জেলা পরিবেশ আন্দোলন সভাপতি শহিদুল্লাহ খান বলেন, করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়ানোর মধ্যে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে অনেক মানুষ এসেছে।

“পিরোজপুরেও চীন, ইতালি, ফ্রান্স, সৌদি আরব, দুবাই, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য থেকে প্রায় দুই হাজার প্রবাসী এসেছে। কিন্তু এর ভিতরে প্রশাসনের হিসাব অনুযায়ী হোম কোয়ারেন্টিনে আছে মাত্র ৪৫৯ জন।”

তিনি বলেন, এছাড়া অনেক প্রবাসীই আছে প্রশাসনের নজরের বাইরে। এদিকে গত ২৬ মার্চ সরকার বন্ধ ঘোষণার পরপরই পিরোজপুর শহর ও গ্রামে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহীসহ দেশের বিভিন্ন বিভাগীয় শহর থেকে প্রচুর মানুষ এসেছে।

তিনি বলেন, তারা প্রায় সকলেই করোনাভাইরাস প্রতিরোধের সরকার ও স্বাস্থ্য বিভাগ যে নিদের্শনা দিয়েছে তা মানছে না। স্থানীয় হাট-বাজার এবং চায়ের দোকানে সামাজিক দুরত্ব বজায় না রেখেই নিয়মিত চলাচল করছে। শিশুরা ঘরে না থেকে মাঠে খেলাধুলা ও দোকানে আড্ডা দিচ্ছে।

তাই এ ভাইরাস এলাকায় দ্রুত ছড়িয়ে পড়ে পিরোজপুরসহ দেশের মানুষের ভয়াবহ পরিণতি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

এ ব্যাপারে হাসনাত ইউসুফ জাকী বলেন, স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে করোনাভাইরাস প্রতিরোধের জন্য বিভিন্ন দিক নির্দেশনা দেওয়া হচ্ছে। গ্রামের এলাকায় মানুষের মাঝে আতঙ্ক না থাকার কারণেই তারা তেমন সেটা মনছে না।

“করোনাভাইরাসে যারা এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে তাদের মাঝে কমিউনিটি ট্রান্সমিশন হয়নি। তাই পিরোজপুরে গ্রামাঞ্চলে বর্তমানে করোনাভাইরাসের কমিউনিটি ট্রান্সমিশনের তেমন ঝুঁকি নাই।”

পিরোজপুরের পুলিশ সুপার হায়াতুল ইসালাম খান বলেন, করোনাভাইরাস প্রতিরোধে পুলিশ প্রশাসন দিন-রাত একযোগে কাজ করে যাচ্ছে। শহরের মানুষ সোশ্যাল মিডিয়া এবং অন্যসব মিডিয়ায় বেশি খোঁজ-খবর রাখে বিধায় তারা সরকারি নিদের্শনা মেনে চলছে এবং শহরের দোকান-পাট বন্ধের জন্য পুলিশের নিয়মিত টহল চলছে।

“এছাড়া বিদেশ থেকে আসা ব্যক্তিদের হোম কোয়ারেন্টিনে থাকার বিষয়ে নজরদারি চলছে। গ্রাম এলাকায় রাস্তাঘাট ও যোগাযোগ ব্যবস্থা ভালো না থাকার কারণে অনেক সময় মানুষ জমায়েত হচ্ছে; তার খবর আমাদের কাছে আসে না। তবে এখন গ্রাম এলাকার হাট-বাজারে পুলিশের টহল বৃদ্ধি করা হবে।”

পিরোজপুরের জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন বলেন, পিরোজপুরে করোনাভাইরাস প্রতিরোধে প্রশাসন সকল স্তরে সমানভাবে কাজ করছে এবং জনগণকে সচেতন করতে শহর ও গ্রামাঞ্চলে প্রচার ও সচেতনতামূলক মাইকিং করছে। সেনাবাহিনীও মানুষের সামাজিক দূরত্ব বজায় রাখতে বিভিন্ন এলাকায় প্রচার চালাচ্ছে।

এছাড়া জেলা প্রশাসন তথা সরকারি নির্দেশ উপেক্ষাকারীদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত কাজ করছে বলেও তিনি জানান।