ভাইরাস সংক্রমণের ‘ভিডিও ছেড়ে’ যুবলীগ নেতা গ্রেপ্তার

ফেইসবুকে নভেল করোনাভাইরাস নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে পাবনার এক যুবলীগ নেতাকে গ্রেপ্তার করেছে পুলিশ।

পাবনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2020, 12:40 PM
Updated : 31 March 2020, 12:40 PM

মঙ্গলবার দুপুরে মিথ্যা তথ্যের ভিডিও আপলোড করার অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় তাকে আদালতে পাঠানো হয়েছে।

গ্রেপ্তার আব্দুস সালাম মোল্লা পাবনা জেলার ঈশ্বরদী পৌর যুবলীগের সাংগঠনিক সম্পাদক।

তার বিরুদ্ধে গত সোমবার রাতে ঈশ্বরদী থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) আতিকুর ইসলাম বাদী হয়ে এ মামলা করেন।

ঈশ্বরদী থানার ওসি বাহাউদ্দিন ফারুকী জানান, আব্দুস সালাম মোল্লার ফেইসবুক পেজে আপলোড করা এক ভিডিওতে ঈশ্বরদীতে অবস্থানরত রুশসহ বিদেশীদের মাধ্যমে করোনাভাইরাস ছড়াচ্ছে বলে রটনা চালান।

“সেখানে কর্মরত রুশদের কারণে অনেক লোক ঝুঁকিতে এবং প্রশাসন এসব তথ্য গোপন করছে বলে মিথ্যা কথা রটান তিনি।

“কোনো তথ্য প্রমাণ ছাড়াই মিথ্যা তথ্য দিয়ে বিদেশিদের সম্পর্কে আপত্তিকর মন্তব্য করে স্থানীয়দের উত্তেজিত করার চেষ্টা করেছেন।”

গুজব রটানোর প্রাথমিক সত্যতা পেয়ে তার বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনে মামলা দায়েরের পর আব্দুস সালামকে সোমবার রাতে গ্রেপ্তার করে পুলিশ।

ঈশ্বরদী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. ফিরোজ কবির বলেন, “বিশ্বব্যাপী করোনাভাইরাস সংক্রমণের পরিস্থিতিতে সাধারণ জনগণের জীবন ও স্বাস্থ্যকে প্রাধান্য দিয়ে জরুরি নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এ অবস্থায় রাশিয়ার সব পারমাণবিক প্রকল্পে বাড়তি নিরাপত্তা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।”

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী ঈশ্বরদীতে নভেল করোনাভাইরাস এ কেউ আক্রান্ত হয়েছে বা মারা গেছে এমন কোনো খবর পাওয়া যায়নি বলে জানান তিনি।

সরকার ও দেশের সচেতন জনগণ অত্যন্ত দায়িত্বশীলভাবেই এ ভাইরাসের সংক্রমণ বা বিস্তার রোধে কাজ করছে বলে মনে করেন এই পুলিশ কর্মকর্তা।

তিনি বলেন, “অনেকেই এ বিষয়ে অতি উৎসাহী হয়ে প্রোপাগান্ডা ছড়াচ্ছেন।

“যারাই সামাজিক যোগাযোগ মাধ্যম বা অনলাইন নিউজ পোর্টালের মাধ্যমে এ ধরনের খবর প্রচার করবে তাদের ডিজিটাল নিরাপত্তা আইনের আওতায় ব্যবস্থা নেওয়া হবে” বলে হুঁশিয়ার করেন এই পুলিশ সুপার।

ঈশ্বরদীতে রাশিয়ার সহযোগিতায় ‘রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র’র নির্মাণ কাজ চলছে। দেশের একমাত্র এ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে সেখানে রুশসহ বিদেশি কর্মীরা নিয়োজিত রয়েছেন।