খাগড়াছড়ির গ্রামে চিকিৎসায় সেনাক্যাম্প, আরও ৮ শিশু হাসপাতালে

কয়েকদিন ধরে জ্বর, কাশিসহ নানা লক্ষণ নিয়ে শিশুদের অসুস্থ হয়ে পড়ায় খাগড়াছড়ির একটি প্রত্যন্ত পাহাড়ি গ্রামে ক্যাম্প বসিয়ে চিকিৎসা দিযেছে সেনাবাহিনী।

খাগড়াছড়ি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2020, 11:44 AM
Updated : 31 March 2020, 11:44 AM

মঙ্গলবার দীঘিনালা উপজেলার দূর্গম রথিচন্দ্র কার্বারিপাড়ায় ৩০ জন শিশু ও দেড়শ শতাধিক নারী-পুরুষকে চিকিৎসা দিয়েছে সেনাবাহিনীর এই ক্যাম্প।

এছাড়া, মঙ্গলবার দীঘিনালার নয় মাইল এলাকার ছয় শিশু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এবং কার্বারিপাড়ার দুই শিশু খাগড়াছড়ি সদর হাসপাতালে ভর্তি হয়েছে।

গত শনিবার রথিচন্দ্র কার্বারিপাড়ার এক শিশুর মৃত্যু হয় এই লক্ষণ নিয়ে। এরপর রোববার ও সোমবার ২১ শিশু দীঘিনালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছে। তাদের চিকিৎসায়ও সহায়তা করেছে সেনাবাহিনী।    

সেনাবাহিনীর দীঘিনালা জোনের মেডিকেল অফিসার আহসান হাবিব নোমান জানান, চিকিৎসা দেওয়া ৩০ জন শিশুর মধ্যে অধিকাংশই জ্বর, সর্দিতে আক্রান্ত। তবে আটজন শিশুর মধ্যে হামের লক্ষণ পাওয়া গেছে। তাদের মধ্যে দুইজনকে দীঘিনালা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এর আগে গত রোববার ও সোমবার ভর্তি হওয়া একই গ্রামের ২১ শিশু ওই হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে; যাদের অধিকাংশেরই হামের লক্ষণ আছে বলে তিনি জানান।

উপজেলার মেরুং ইউনিয়ন পরিষদের রথিচন্দ্র কার্বারিপাড়ার ইউপি সদস্য গণেশচন্দ্র ত্রিপুরা জানান, দীঘিনালার নয় মাইল এলাকা থেকে হামের লক্ষণ নিয়ে ছয় শিশু খাগড়াছড়ি জেলা সদর হাসপাতালে ভর্তি হয়েছে।

ইউপি সদস্য গনেশ চন্দ্র ত্রিপুরা জানান, খাগড়াছড়ি সংসদ সদস্য ও শরনার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা হামে আক্রান্ত এলাকার মানুষের সার্বÿনিক খোঁজ খবর রাখছেন। তাদের মাঝে কাল (বুধবার) ত্রান সামগ্রি বিতরণ করা হবে। এদিকে সেনাবাহিনীর পÿ থেকে রথিচন্দ্র পাড়ার দরিদ্র ৫০ পরিবারের মাঝে চাল, আটাসহ বিভিন্ন খাদ্য সামগ্রি বিতরণ করা হয়েছে।