গাইবান্ধায় নতুন আক্রান্ত ২ জন সেই যুক্তরাষ্ট্র প্রবাসীর আত্মীয়

গাইবান্ধায় করোনাভাইরাসে আক্রান্ত নতুন দুইজনকে শনাক্ত করা হয়েছে, যারা আগে সংক্রমিত যুক্তরাষ্ট্রফেরত এক নারীর আত্মীয়।

তাজুল ইসলাম রেজা গাইবান্ধা প্রতিনিধি.বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2020, 04:23 PM
Updated : 28 March 2020, 07:51 PM

আইইডিসিআর এদের আক্রান্তের বিষয়টি নিশ্চিত করেছে বলে শনিবার জানান গাইবান্ধার সিভিল সার্জন এবিএম আবু হানিফ।

নতুন আক্রান্ত এই দুইজনকে গাইবান্ধা জেনারেল হাসপাতালের আইসোলেশন ইউনিটে রাখা হয়েছে বলে জানান সিভিল সার্জন। 

গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলায় একটি বাড়িতে গত ১১ মার্চ থেকে ১৩ মার্চ পর্যন্ত অবস্থান করেন যুক্তরাষ্ট্রফেরত এক নারী ও এক পুরুষ। এ সময় তারা ওই বাড়িতে এক বিবাহোত্তর অনুষ্ঠানে কয়েকশ আত্মীয়স্বজনসহ নিমন্ত্রণে অংশ নেন। এরপর ১৪ মার্চ বিবাহোত্তর অনুষ্ঠানের নিমন্ত্রণ খেয়ে তারা গাইবান্ধা শহরের বাড়িতে চলে যান।

এরপর ২১ মার্চ গাইবান্ধা-৩ (সাদুল্লাপুর-পলাশবাড়ী) আসনের উপ-নির্বাচনে এই গ্রামের মানুষ অংশ নেন, যেখানে এই বিয়েবাড়িতে আপ্যায়িত অনেকেই ছিলেন।

এরপর ২২ মার্চ যুক্তরাষ্ট্র প্রবাসী ওই দুইজনের দেহে করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ে।

এরপরই বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে এবং জেলাজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

সিভিল সার্জন এবিএম আবু হানিফ জানান, ঢাকার আইইডিসিআরের একটি প্রতিনিধি দল গাইবান্ধা এসে দুই যুক্তরাষ্ট্র প্রবাসীর সংস্পর্শে আসা বেশকিছু ব্যক্তির নমুনা সংগ্রহ করে ঢাকা নিয়ে যান। পরে পরীক্ষা শেষে দুইজনের সংক্রমণ ধরা পড়ে।

তিনি আরও জানান, আইইডিসিআর প্রতিনিধি দল প্রথমে আমেরিকা প্রবাসীর সংস্পর্শে আসা ব্যক্তিদের মধ্যে ২০০ জনকে শনাক্ত করে। পরে উপসর্গ পর্যবেক্ষণ করে তাদের মধ্যে ১০০ জনকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়। এছাড়া এই ১০০ জনের মধ্যে গুরুতর অসুস্থ বেশকিছু ব্যক্তির নমুনা সংগ্রহ করে তারা।

গাইবান্ধার সিভিল সার্জন কার্যালয়ের করোনাভাইরাস বিষয়ক কন্ট্রোল রুম জানায়, গাইবান্ধায় শনিবার পর্যন্ত হোম কোয়ারেন্টিনে রাখা ব্যক্তির সংখ্যা ৩১১। এরমধ্যে প্রবাসী বাংলাদেশি ১৮৩ জন এবং বিদেশি ৯ জন। এ পর্যন্ত হোম কোয়ারেন্টিন শেষ হয়েছে ৮৫ জনের। আর আইসোলেশনে রাকা হয়েছে চারজনকে।