রাজশাহী মেডিকেলে করোনাভাইরাস পরীক্ষা ‘১ এপ্রিল’

করোনাভাইরাস শনাক্তে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে আগামী ১ এপ্রিল থেকে কাজ শুরুর লক্ষ্য রযেছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2020, 12:29 PM
Updated : 28 March 2020, 12:29 PM

শনিবার দুপুরে ল্যাব প্রস্তুত কাজ পরিদর্শন শেষে রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন সাংবাদিকদের বলেন, শুক্রবার থেকে করোনাভাইরাস শনাক্তে ল্যাব স্থাপন করার কাজ শুরু হয়েছে। রোববারে মধ্যে পিসিআর (পলিমার চেইন রিঅ্যাকশন) মেশিন স্থাপন কাজ শেষ হবে। এরপর পিসিআর মেশিন পরিচালনার জন্য ঢাকা থেকে বিশেষজ্ঞ আসবেন।

“আমরা আশা করছি আগামী ১ এপ্রিল থেকে রাজশাহীতে করোনাভাইরাস শনাক্ত কার্যক্রম শুরু হবে।”

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক জামিলুর রহমান বলেন, রাজশাহী মেডিকেল কলেজের ভাইরোলজি বিভাগের চারটি কক্ষের এই ল্যাব প্রস্তুত করা হচ্ছে। ল্যাব স্থাপন কাজের অগ্রগতি হয়েছে।

“গত বৃহস্পতিবার সন্ধ্যায় পলিমার চেইন রিঅ্যাকশন (পিসিআর) মেশিন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে এসে পৌঁছেছে। করোনা পরীক্ষার কিটও চলে আসছে। ১ এপ্রিল থেকে ল্যাব চালু করার টার্গেট রাখা হয়েছে।”

ল্যাব তৈরির কাজ পরিদর্শনকালে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ নওশাদ আলী, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক জামিলুর রহমান, রাজশাহী সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু, প্রধান প্রকৌশলী আশরাফুল হক প্রমুখ।

রাজশাহীর সিভিল সার্জন এনামুল হক জানান, গত ১ মার্চ থেকে এ পর্যন্ত বিদেশ থেকে রাজশাহী এসেছেন এক হাজার ৩৪৪ জন। এদের মধ্যে বৃহস্পতিবার পর্যন্ত রাজশাহী জেলায় মোট ৭৫৮ জনকে হোম কোয়ারেন্টিনের আওতায় আনা হয়েছে। এর মধ্যে ১৪ দিন পূর্ণ হওয়ায় ছাড়পত্র দেওয়া হয়েছে ২১৬ জনকে। বর্তমানে হোম কোয়ারেন্টিনে রয়েছেন ৫৪২ জন। তবে এ পর্যন্ত রাজশাহীর কেউ করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়নি।