করোনাভাইরাস: মাদারীপুরে জনসচেতনতায় মাঠে তরুণরা

বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারী উদ্বেগের মধ্যে মাদারীপুরে জনসচেতনতায় নেমেছে একদল তরুণ।

রিপনচন্দ্র মল্লিক মাদারীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2020, 05:26 PM
Updated : 22 March 2020, 05:26 PM

কালকিনি উপজেলার ‘নবগ্রাম যুব সমাজ’ নামের একটি সংগঠনের কর্মীরা রোববার উপজেলার বিভিন্ন স্থানে মানুষের মধ্যে জীবাণুনাশক স্প্রে করেন।

সংগঠনটির ব্যানারে চারটি টিম করে জেলার বিভিন্ন হাট-বাজার, বাসস্ট্যান্ডে গাড়িতে এবং মানুষের হাতে স্প্রে করে।

এলাকাগুলো হলো কালকিনি উপজেলার ডাসার, ভুরঘাটা, মাদারীপুর শহরের পুরানবাজার,  বাসস্ট্যন্ড, নতুন শহর ও লেকেরপাড়।

এসব স্থানে তারা প্রায় এক হাজার মানুষের মধ্যে জীবাণূনাশক স্প্রে করেন।

শহরের ইজিবাইক চালক বাদল বলেন, “রাস্তায় গাড়ি থামিয়ে করোনাভাইরাস প্রতিরোধে স্প্রে করেছে। আমি নিজেও কাল থেকে গাড়িতে স্প্রে ব্যবহার করব।”

মাদারীপুর সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সাবেক সহ-সভাপতি ফাইজুল শরীফ বলেন, “আমার শ্রমিক ভাইদের পাশাপাশি সাধারণ মানুষকেও করোনাভাইরাস মুক্ত রাখতে এই যুব সমাজের উদ্যোগটা নিঃসন্দেহে একটি ভালো উদ্যোগ। এতে মানুষ করোনাভাইরাস মোকাবিলায় কিছুটা হলেও সতর্ক হয়েছে।”

জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ইলিয়াস আহমেদ বলেন, তরুণদের উদ্যোগে একটি চমৎকার কাজ হয়েছে; এটি সবাইকে করোনাভাইরাস প্রতিরোধে উৎসাহিত করছে।

সামাজিক সংগঠনটির সময়ন্বয়কারী মিহির হাওলাদার বলেন, মাদারীপুরের শিবচর উপজেলার বিভিন্ন এলাকা ইতোমধ্যে প্রশাসন নিয়ন্ত্রিত এলাকা ঘোষণা করেছে। কালকিনি উপজেলার গণজমায়েতের দোকানপাট বন্ধ ঘোষণা করেছে। প্রয়োজন ছাড়া মানুষকে ঘর থেকে বাহিরে বের হতে নিষেধ করেছে প্রশাসন।

“তাই আমরা আমাদের ‘নবগ্রাম যুব সমাজ’ সামাজিক সংগঠনের উদ্যোগে পুরো জেলায় প্রতিদিন মানুষকে হাত মুখ এন্টিসেপটিক লিকুইড দিয়ে ধোয়ার জন্য সচেতনতামূলক কাজ করছি; যাতে আমাদের জেলার মানুষ করোনাভাইরাস মুক্ত থাকতে পারে।”