বিয়ের দাওয়াত, ভোট, তারপর সাদুল্লাপুরজুড়ে আতঙ্ক

দিন দশেক আগে যুক্তরাষ্ট্রফেরত দুইজন যোগ দিয়েছিলেন এক বিয়ের আসরে, সেই অনুষ্ঠানে উপস্থিত অনেকেই দুদিন আগে গিয়েছিলেন গাইবান্ধা-৩ আসনের উপ নির্বাচনে ভোট দিতে; এরপর এল দুঃসংবাদ।  

গাইবান্ধা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2020, 03:09 PM
Updated : 22 March 2020, 03:14 PM

রোববার জানা গেল, যুক্তরাষ্ট্রফেরত সেই দুই ব্যক্তির দেহে নভেল করোনাভাইরাস ধরা পড়েছে। আর তাতেই পুরো সাদুল্লাপুরজুড়ে তৈরি হল আতঙ্ক।

সেই আতঙ্ক এতটাই ব্যাপক মাত্রা পেল যে উপজেলা প্রশাসন পুরো এলাকা ‘লক ডাউন’ করার অনুমতি চাইলে জেলা প্রশাসনের কাছে।

তবে তাতে সায় না দিয়ে গাইবান্ধা জেলা করোনাভাইরাস প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কমিটির সভাপতি জেলা প্রশাসক মো. আবদুল মতিন বলেছেন, “লক ডাউন করার মত পরিস্থিতি সেখানে হয়নি। ওই সিদ্ধান্তে অনুমোদন দেওয়া হয়নি।“

সাদুল্লাপুর উপজেলা করোনাভাইরাস প্রতিরোধ কমিটির সদস্য সচিব উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা শাহিনুর ইসলাম জানান, গত ১১ মার্চ উপজেলার একটি গ্রামের এক বাড়িতে বিবাহোত্তর অনুষ্ঠানে যোগ দিতে আসেন যুক্তরাষ্ট্র প্রবাসী দুইজন আত্মীয়। তারা ওই বাড়িতে দুদিন থেকে ১৩ মার্চ নিমন্ত্রণ খেয়ে গাইবান্ধা শহরে নিজেদের বাড়ি চলে যান।

“পরবর্তীতে বিষয়টি জেলা স্বাস্থ্য বিভাগের নজরে এলে তাদের দুইজনকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়।”

পরে ওই দুইজনের মধ্যে করোনাভাইরাসের উপসর্গ দেখা দিলে তাদের নমুনা পাঠানো হয় ঢাকায় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর)।

শাহিনুর বলেন, রোববার ঢাকা থেকে খবর আসে, পরীক্ষায় করোনাভাইরাস ‘পজিটিভ’ এসেছে। এ অবস্থায় পুরো এলাকায় করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় উপজেলা করোনাভাইরাস প্রতিরোধ কমিটি জরুরি সভা করে পুরো উপজেলা ‘লক ডাউন’ করার সিদ্ধান্ত নেয়।

পরে সেই সিদ্ধান্ত জানিয়ে অনুমতির জন্য জেলা প্রশাসকের কাছে চিঠি পাঠানো হয়।

সেই চিঠিতে বলা হয়, যুক্তরাষ্ট্রফেরত দুই প্রবাসী যে বিবাহোত্তর অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন, সেখানে দাওয়াত খেতে গিয়েছিলেন চার থেকে পাঁচশ মানুষ। ওই বিয়ে অনুষ্ঠানে দাওয়াতপ্রাপ্তদের অনেকে গত শনিবার সাদুল্লাপুর-পলাশবাড়ী আসনের উপ-নির্বাচনে ভোটও দিতে গিয়েছিলেন।

এ কারণেই করোনাভাইরাসটি দ্রুত ওই এলাকায় ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করে পুরো উপজেলা ‘লক ডাউন’ করার অনুমতি চাওয়া হয় চিঠিতে। 

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা শাহিনুর ইসলাম বলেন, “জেলা করোনাভাইরাস প্রতিরোধ কমিটি সাদুল্লাপুর লক ডাউন করার অনুমোদন দেয়নি। তবে যে বাড়িতে সেই বিয়ের অনুষ্ঠান ছিল, সেখানে এক নারীও এখন অসুস্থ। তকে বাড়িতেই হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে।”