মাগুরায় বিদেশ ফেরতের বাড়িতে লাল পতাকা

বিশ্বে নভেল করোনাভাইরাস মহামারী আকারে ছড়িয়ে পড়ায় মাগুরায় বিদেশ ফেরতদের বাড়ি বাড়ি ওড়ানো হচ্ছে লাল পতাকা।

মাগুরা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2020, 12:30 PM
Updated : 21 March 2020, 12:30 PM

সতর্কতার জন্য বিদেশ ফেরত চিহ্নিত করতে শনিবার জেলার সদর উপজেলার জগদল ইউনিয়ন পরিষদের উদ্যোগের এমন ২২টি বাড়ির সামনে লাল পতাকা উড়িয়ে দেওয়া হয়েছে।

সরকারি হিসেবে শনিবার পর্যন্ত নভেল করোনাভাইরাসে বাংলাদেশে দুইজনের মৃত্যু হয়েছে এবং আক্রান্ত হয়েছেন ২৪ জন।

এছাড়া,গত কয়েক মাসে দেশে ছয় লাখের বেশি প্রবাসী দেশে ফেরেন বলে তথ্য রয়েছে। তবে গত কয়েক দিনে করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়া দেশগুলো থেকে প্রবাসীরা ফিরতে শুরু করলে দেশে আতঙ্ক ছড়ায়। এরই মধ্যে মাদারীপুরের চার এলাকা রুদ্ধ করে রেখেছে প্রশাসন।

করোনাভাইরাস ছড়ানোয় সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিদেশ ফেরতরা জানিয়ে জগদল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম বলেন, “বিদেশ থেকে বাড়ি ফিরে বেশির ভাগ প্রবাসী হোম কোয়ারেন্টাইন না মেনে অবাধে চলাফেরা করছেন। যে কারণে উপজেলা প্রশাসনের নির্দেশে জগদল ইউনিয়নে প্রতিটি বাড়ি-বাড়ি গিয়ে গত সাত দিনের মধ্যে বিদেশ থেকে বড়ি ফেরা সবার খোঁজ নেওয়ার পরিকল্পনা করা হয়েছে।

প্রথম দিন আরব আমিরাত, সিঙ্গাপুর, লেবানন, ওমান, কাতার, সৌদি আরব থেকে আসা ২২ জনকে পাওয়া গেছে। যাদের প্রত্যেককে হোম কোয়ারেন্টাইন থাকা বাধ্যতামূলক করা হয়েছে বলে জানান তিনি।

“একই সাথে বিদেশ ফেরত সবার বাড়ির সামনে লাল পতাকা টানিয়ে দেওয়া হয়েছে।”

এতে করে এলাকাবাসীর পাশাপাশি স্বাস্থ্য বিভাগ, প্রশাসন, স্থানীয় সরকারসহ দায়িত্বরত সংশ্লিষ্ট সবাই সহজে নজরদারি করতে পারে।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সুফিয়ান জানান, তারা গ্রামে-গ্রামে তল্লাশি চালিয়ে বিদেশ ফেরতদের চিহ্নিত করে তাদের নাম ঠিকানা তালিকাভূক্ত করছেন এবং তাদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করছেন।

শনিবার থেকে জগদল ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে প্রথম বিদেশ ফেরতদের বাড়ির সামনের লাল পাতাকা ওড়ানো শুরু হয়েছে। এ কার্যক্রম চলমান থাকবে বলেও জানান তিনি।

কোন বিদেশ ফেরত হোম কোয়ারেন্টাইন থাকার নিয়ম না মানলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।