বিয়ে করায় প্রবাসীর জরিমানা, অতঃপর কোয়ারেন্টিনে

বিদেশ থেকে এসে হোম কোয়ারেন্টিনে না থেকে বিয়ে করায় ওমানফেতর এক প্রবাসীকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2020, 01:48 PM
Updated : 20 March 2020, 02:04 PM

চাঁদপুর সদর উপজেলার কল্যাণপুর ইউনিয়নের এ ঘটনায় শুক্রবার বিকালে এই সাজা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা।

চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কানিজ ফাতেমা জানান, গত ১১ মার্চ ওমান থেকে বাড়ি ফেরেন কল্যাণপুর ইউনিয়নের এক যুবক। তিনি বিদেশ থেকে এসে কাউকে কোনো তথ্য না দিয়ে বাড়িতে অবস্থান করছিলেন।

“শুক্রবার দুপুরে গোপনে পাশের গ্রামের এক মেয়েকে বিয়ে করে বাড়ি নিয়ে আসেন তিনি। খবর পেয়ে আমরা তার বাড়িতে গিয়ে ঘটনার সত্যতা পাই।

“সরকারি আদেশ অমান্য করে হোম কোয়ারেন্টিনে না থেকে যেখানে-সেখানে ঘুরে বেড়ানো এবং বিয়ে করায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

“একই সাথে নবদম্পতিসহ তাদের আত্মীয়দের বাধ্যতামূলক অন্তত ১৪ দিন হোম কোয়ারেন্টিনে থাকার জন্য আদেশ দেওয়া হয়েছে।”

অপরদিকে জেলার কচুয়া উপজেলায় হোম কোয়ারেন্টিন অমান্য করায় আরও দুই প্রবাসীকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। শুক্রবার দুপুরে তাদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ সাজা দেন কচুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দীপায়ন দাস শুভ।

ইউএনও দীপায়ান জানান, তাদের একজন কচুয়া উপজেলার মাছিমপুর গ্রামের মালয়েশিয়া ফেরত এবং অপর জন কাদলা গ্রামের সৌদিফেরত প্রবাসী।

একজন গত বৃহস্পতিবার এবং অন্যজন এক সপ্তাহ আগে গ্রামে ফেরেন।

গত দুই মাসে দেশে ছয় লাখের বেশি প্রবাসী ফিরে এসেছেন। যাদের বেশির ভাগই হোম কোয়ারেন্টিনে না থেকে এলাকায় ঘোরাঘুরি করছেন বলে অভিযোগ রয়েছে। যাদের কয়েকজনকে বিভিন্ন জেলায় জরিমানা করেছে প্রশাসন।