জনসমাগম এড়ানোর ঘোষণার মধ্যেও নির্বাচন, গাইবান্ধায় কেন্দ্রে গেছে সরঞ্জাম

করোনাভাইরাস সংক্রমণের শঙ্কায় সব ধরনের জনসমাগম এড়িয়ে চলার সরকারি ঘোষণার মধ্যে গাইবান্ধার সাদুল্লাপুর-পলাশবাড়ী সংসদীয় আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে শনিবার।

গাইবান্ধা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2020, 12:51 PM
Updated : 20 March 2020, 01:01 PM

এজন্য শুক্রবার সকাল থেকে সাদুল্লাপুর ও পলাশবাড়ী উপজেলার সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে কর্মকর্তাদেরকে বিতরণ করা হয় নির্বাচনের সরঞ্জাম।

কৃষিতে ব্যবহারের ট্রাক্টরে করে এসব সরঞ্জাম নির্বাচন সংশ্লিষ্ট কর্মীদের নিয়ে যেতে দেখাও যায়।

দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। বিনোদনকেন্দ্রগুলো বন্ধু। শুক্রবার

ইসলামিক ফাউন্ডেশনের ‘জরুরি’ সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে মসজিদে গিয়ে নামাজ পড়ার উপর কিছু নিয়মনীতির কথাও জানিয়েছে।

এদিকে, করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঘটা দেশগুলো থেকে গত দুই মাসে ছয় লাখের বেশি প্রবাসীরা দেশে ফিরে আসে। যারা অনেকেই ১৪ দিন কোয়ারিন্টিনে না থেকে এলাকায় এলাকায় ঘোরাফেরা করার খবর রয়েছে। এতে এ ভাইরাস ছড়িয়ে পড়ার শঙ্কা বেড়ে গেছে।

এ পরিস্থিতিতে নির্বাচন অনুষ্ঠানের যৌক্তিকতা নিয়ে বিভিন্ন পক্ষের তোলা প্রশ্নের মধ্যেই নির্বাচন কমিশিন অনড় থাকে এ উপ নির্বাচন আয়োজনে।

গাইবান্ধার পাশপাশি বাগেরহাটেও শনিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে উপনির্বাচন।

একটি পৌরসভা ও ১৯টি ইউনিয়ন নিয়ে গাইবান্ধা-৩ আসনের এলাকা। ১৩২টি ভোট কেন্দ্রের এ সংসদীয় আসনে ৪ লাখ ৩৫ হাজার ২১১ জন ভোটার রয়েছে।

শনিবার সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এ ভোটগ্রহণের জন্য ১৩২ জন প্রিজাইডিং কর্মকর্তা, ৭৮৬ জন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা ও ১৫৭২ পোলিং কর্মকর্তা নিয়োগ করা হয়েছে বলে গাইবান্ধা জেলা নির্বাচন ও রিটার্নিং কর্মকর্তা মাহাবুবুর রহমান।

গাইবান্ধার পুলিশ সুপার মুহাম্মদ তৌহিদুল ইসলাম জানান, সুষ্ঠুভাবে ভোট গ্রহণের জন্য প্রতিটি ভোট কেন্দ্রে একজন সহকারী পরিদর্শকসহ পাঁচজন পুলিশ ও ১২ জন আনসার দ্বায়িত্ব পালন করবেন।

“এছাড়া দুই উপজেলায় ১০ প্লাটুন বর্ডার গার্ড ও প্রয়োজনীয় সংখ্যক র‌্যাব সদস্যর মোবাইল টিম দায়িত্ব পালন করবে।

“প্রতিটি ইউনিয়নে একটি মোবাইল টিম ও একটি স্ট্রাইকিং ফোর্স এবং একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট কর্তব্যরত থাকবেন। এছাড়া সাদা পোশাকের গোয়েন্দা সদস্য ও চারজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তদরকি করবেন।”

২০১৯ সালের ২৭ ডিসেম্বর এ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য ডা. ইউনুস আলী সরকার মারা যাওয়ায় এ উপ-নির্বাচনের তফশিল ঘোষণা হয়।

এতে প্রতিদ্বন্দ্বিতা করছেন, আওয়ামী লীগ থেকে কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতি, বিএনপির প্রার্থী গাইবান্ধা জেলা বিএনপি সভাপতি অধ্যাপক ডা. সৈয়দ মইনুল হাসান সাদিক ও জাতীয় পার্টির প্রার্থী মইনুল রাব্বী চৌধুরী। 

এদিকে গত বুধবার জাসদের প্রার্থী খাদেমুল ইসলাম খুদি নৌকার সমর্থনে তার প্রার্থীতা প্রত্যাহারের ঘোষণা দেন।

বিশ্বজুড়ে মহামারী আকারে ছড়িয়ে পড়া এ ভাইরাসের প্রকোপ থেকে বাঁচাতে শ্রীলঙ্কায় পার্লামেন্ট নির্বাচন স্থগিত করা হয়েছে। আক্রান্তের সংখ্যা বেড়ে ৬৫ জন হওয়ার প্রেক্ষাপটে শুক্রবার দেশটির প্রেসিডেন্টের দপ্তর থেকে এ ঘোষণা আসে বলে গণমাধ্রমের খবর।