বঙ্গবন্ধুর জন্মদিনে নবজাতকদের নাম মুজিব ও রেনু

মুজিববর্ষের সূচনায় জয়পুরহাটে জন্মানো চার নবজাতকের নাম বঙ্গবন্ধু ও বঙ্গমাতার নামে রাখা হয়েছে।

জয়পুরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2020, 03:07 PM
Updated : 17 March 2020, 03:11 PM

বঙ্গবন্ধুর শততম জন্মদিনে জয়পুরহাট মা ও শিশু কল্যাণ কেন্দ্রে জন্মানো এ চার নবজাতাকের মধ্যে একটি ছেলে ও তিনটি মেয়ে রয়েছে।

মা ও শিশু কেন্দ্রের দেখভালের দায়িত্বপ্রাপ্ত জয়পুরহাট পরিবার-পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক ডা. জোবায়ের গালিব বলেন, “ক্ষুদে মজিব ও রেনু’রাসহ প্রসূতিরা বেশ সুস্থ আছেন।

ওই শিশুরাসহ সব শিশু ও তাদের মায়েদের বিশেষ তদারকি করা হচ্ছে বলে জানান তিনি।

জয়পুরহাট মা ও শিশু কল্যাণ কেন্দ্রের আবাসিক চিকিৎসক ডা. সওদাগর শাহানা পারভীন বলেন, শিশু চারটি জন্মানোর পর ওই দম্পতিরা ছেলেটির নাম ‘মুজিব’ ও মেয়ে তিনটির ডাক নাম রেনু রাখার সিদ্ধান্ত নেন।

“তাই জয়পুরহাট পরিবার-পরিকল্পনা অধিদপ্তরের ব্যবস্থাপনায় মুজিববর্ষে ওই চার শিশুসহ আজকের দিনে জন্ম নেওয়া সব শিশুদের মাদেরকে উপহার হিসেবে তোয়ালে, মশারি ও ক্রেস্ট প্রদান করা হয়েছে।’

হাসপাতাল থেকে জানানো হয়, জয়পুরহাট সদরের জিতারপুর গ্রামের ফরহাদ ইসলাম তার স্ত্রী খাদিজা আক্তারকে গত রোববার রাত ৯টায় জয়পুরহাট জেলা শহরের সরকারি চিকিৎসা প্রতিষ্ঠান মা ও শিশু কল্যান কেন্দ্রে সন্তান প্রসবের জন্য ভর্তি করান।

একই উদ্দেশ্যে সেখানে পাঁচবিবি উপজেলার খাস বাগুড়ি গ্রামের জীবন রায়ের স্ত্রী মমতা রায়কে গত সোমবার সকাল ১০ টায়, আক্কেলপুর উপজেলার গোপীনাথপুর চৌমুনী গ্রামের লিটন মিঞার স্ত্রী পিয়া আক্তারকে সোমবার সন্ধ্যায় এবং নওগাঁর ধামুইরহাট উপজেলার জয়পুরহাট সদরের পাশ্ববর্তী জাহানপুর গ্রামের আবু সুফিয়ানের স্ত্রী কুমকুম আক্তারকে গত শুক্রবার ভর্তি করানো হয় বলে জানায়।

গত রাত থেকে মঙ্গলবার ভোরের মধ্যে ওই চার দম্পতির চারটি ফুটফুটে শিশুর জন্ম হয়।

এদের মধ্যে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করে সুফিয়ান-কুমকুম দম্পতির নবজাতক ছেলের নাম রাখেন মুজিবুর রহমান এবং অপর তিন দম্পতি তাদের মেয়েদের নাম রাখেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছার ডাক নাম অনুসারে রেনু।

এমন দিনে বঙ্গবন্ধু ও বঙ্গমাতার নামে সন্তানের নাম রাখতে পেরে সৌভাগ্যবান মনে করছেন ওই দম্পতিরা।

নবজাতক শিশুদের মায়েরা জানান, এই বিশেষ দিনে বঙ্গবন্ধু শেখ মুজিব ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছার ডাক নাম রেনু নামানুসারে তাদের শ্রদ্ধার নিদর্শন হিসেবে নিজেদের ইচ্ছায় নাম রেখেছেন।

অন্যদিকে শিশুদের বাবাসহ স্বজনরা জানান, জাতির পিতা বঙ্গবন্ধু ও বঙ্গমাতার নামে তাদের নবজাতকদের নাম রেখে নিজেদের ভাগ্যবান মনে করছেন।