ভারত থেকে ২১ টাকায় কেনা পেঁয়াজ ঢুকছে দেশে

প্রাকৃতিক দুর্যোগে ভারত রপ্তানি বন্ধ করার সাড়ে পাচ মাস পর ফের সেদেশ থেকে পেঁয়াজ আসা শুরু হয়েছে। এতে এরই মধ্যে দিনাজপুরের বাজারে পড়তে শুরু করেছে দর।

দিনাজপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2020, 03:46 PM
Updated : 16 March 2020, 03:48 PM

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আমদানি করা পেঁয়াজ ভারত থেকে ২১ থেকে ২২ টাকা কেজি দরে কেনা বলে জানিয়েছেন এক আমদানিকারক।

সোমবার পেঁয়াজ আমদানিকারক সাইফুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, এখন তারা ভারত থেকে ২১ থেকে ২২ টাকা কেজি দরে পেঁয়াজ কিনছেন।

গত বছর ২৯ সেপ্টেম্বর পেয়াঁজ রপ্তানি বন্ধ করে দেয় সেদেশের সরকার। যার ফলে আটকে যায় হাজার হাজার টন পেয়াঁজের এলসি।

অন্যদিকে বাংলাদেশে ৩০/৪০ টাকা কেজি দর থেকে হু হু করে দাম বেড়ে আড়াইশ’ টাকায় ওঠে পেঁয়াজের দাম। পরিস্থিতি সামাল দিতে সরকার বিমানে করেও পেঁয়াজ আমদানি করে ন্যায্যমূল্যে বাজারে বিক্রির ব্যবস্থা নেয়। দামের এ ঝাঁঝ অর্থনীতির অন্যতম প্রধান সূচক মূল্যস্ফীতিও বাড়িয়ে দেয়। বিশ্বের বিভিন্ন দেশের নানান জাতের পেঁয়াজ এ সময় দেশের বাজারগুলোতে দেখা যায়।

ভারতীয় পেঁয়াজ আমদানির খবর ছড়িয়ে পড়ায় এ মাসের প্রথম সপ্তাহেই পেঁয়াজের দর একশ টাকা থেকে ৬০ টাকায় নেমে আসে। আমদানি শুরুর পর বাজারে পেঁয়াজের দাম কমে এখন ৪০ টাকায় নেমে এসেছে।  

হিলির পানামা পোর্টের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, গত রোববার বিকেল ৪টা থেকে পেঁয়াজ বোঝাই ভারতীয় ট্রাক হিলি চেকপোস্ট দিয়ে বাংলাদেশে ঢুকতে শুরু করেছে।

“গত দুইদিনে ৪৬টি ট্রাকে ৯৬১ মেট্রিক টন পেঁয়াজ প্রবেশ করেছে। প্রথম দিন রোববার ভারতীয় ১৯টি ট্রাকে প্রতি টন আড়াইশ মার্কিন ডলার দরে ৪২১ মেট্রিক টন পেঁয়াজ এসেছে। সোমবার ভারতীয় ২৭টি ট্রাকে ৫২০ মেট্রিক টন পেঁয়াজ এসেছে।”