গাজীপুরে ৩টি অবৈধ ইটভাটা উচ্ছেদ

গাজীপুর সিটি করপোরেশনে ৩টি অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তর।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2020, 01:36 PM
Updated : 16 March 2020, 01:36 PM

সোমবার পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তাদের উচ্ছেদের পাশাপাশি একটি অটো ব্রিকসকে ছয় লাখ টাকা জরিমানা করেন।

মেসার্স বি এ বি ব্রিকস ও মেসার্স এবিসি ব্রিকস নামক দুইটি অবৈধ মেসার্স আইজুদ্দিন ব্রিকস

ভ্রাম্যমান আদালত সূত্রে জানা গেছে, সিটি করপোরেশনের বাইমাইল ও বাগিয়া এলাকার গত দুইদিন আগে পুনরায় অবৈধভাবে তিনটি ইটভাটা চালু করা হয়। খবর পেয়ে অভিযান চালায় পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত।

এ সময় বাইমাইলে মেসার্স বি এ বি ব্রিকস ও মেসার্স এবিসি ব্রিকস নামক দুইটি অবৈধ ইটভাটা ভেকু দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়। পরে বাগিয়ায় অভিযান চালিয়ে মেসার্স আইজুদ্দিন ব্রিকস ভেঙে দেওয়া হয় বলে জানান তারা।

এছাড়া অবৈধভাবে ফসলি জমির মাটি ব্যবহার করায় কোনাবাড়ী পূর্বপাড়ায় ইউনিক সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামের এক অটো ব্রিকস কারখানাকে ছয় লাখ টাকা জরিমানা করা হয়েছে বলেন তারা।

পরিবেশ অধিদপ্তরের গাজীপুর জেলা কার্যালয়ের উপ-পরিচালক আব্দুস সালাম সরকার, সহকারী পরিচালক আশরাফ উদ্দিন, পরিদর্শক শেখ মোজাহীদ ও দিলরুবা আক্তার উপস্থিত ছিলেন।

পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক মো. আব্দুস সালাম সরকার জানান, গাজীপুর সিটি করপোরেশনসহ জেলার কোথাও কোন অবৈধ ইটভাটা চলতে দেওয়া হবে না। পরিবেশ অধিদপ্তরের অভিযান অব্যহত থাকবে।

অবৈধ ইটভাটা উচ্ছেদের পাশাপাশি বায়ু দূষণ কমাতে কৃষি জমির উপরিভাগের মাটি ব্যবহার করে পোড়ামাটির ইটের ব্যবহার থেকে সরে এসে ২০২৫ সালের মধ্যে ধাপে ধাপে পরিবেশবান্ধব ইটের শতভাগ ব্যবহার নিশ্চিত করার পরিকল্পনা নিয়েছে সরকার।