কোয়ারেন্টিনে না থাকায় সৌদিফেরতকে দণ্ড

মানিকগঞ্জে বিদেশ ফেরত একজনকে ১০ হাজার টাকা অর্থদণ্ড করেছে ভ্রাম্যমাণ আদালত।

মানিকগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2020, 03:31 PM
Updated : 17 March 2020, 02:25 PM

রোববার সন্ধ্যায় জেলার সাটুরিয়া উপজেলায় ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশরাফুল আলম এ জরিমানা করেন।

সাজা পাওয়া ওই ব্যক্তির বাড়ি উপজেলায়। তিনি ৬ মার্চ সৌদি আরব থেকে বাড়িতে আসেন।

ইউএনও আশরাফুল আলম জানান, করোনভাইরাস প্রতিরোধে বিদেশফেরত ব্যক্তিদের ১৪ দিন ‘হোম কোয়ারেন্টিনে’ থাকার সরকারি আদেশ রয়েছে।

“এ আদেশ অমান্য করে এই ব্যক্তি বাড়ির বাইরে বিভিন্ন স্থানে ঘোরাঘুরি করে আসছেন। বিষয়টি স্থানীয় এক ব্যক্তি প্রশাসনকে জানান।”

সন্ধ্যায় সাড়ে ৬টার দিকে সৌদিফেরত ওই ব্যক্তির বাড়ির সামনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে উপজেলা প্রশাসন। এ সময় ভ্রাম্যমাণ আদালত তাকে ১০ হাজার টাকা জরিমানা করেন।

আশরাফুল আলম বলেন, কেউ সরকারি এ আদেশ অমান্য করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

শনিবার ইতালি থেকে দেশে ফেরা একদল প্রবাসী হজক্যাম্পে কোয়ারেন্টিনে থাকার ব্যবস্থায় অনাস্থা প্রকাশ করে হৈচৈ করে। পরে শারীরিক পরীক্ষা করে তাদের বাড়ি যেতে দেয় কর্তৃপক্ষ। তাদের এই আচরণ নিয়ে পররাষ্ট্রমন্ত্রী ক্ষোভ প্রকাশও করেন।

এদিকে, রোববার আইইডিসিআরের নিয়মিত সংবাদ সম্মেলনে আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে বিদেশ থেকে ফেরা ২ হাজার ৩১৪ জন দেশের বিভিন্ন এলাকায় যার যার বাড়িতে ‘কোয়ারেন্টিনে’ আছেন।

রোববার দুপুরে তিনি বলেন, এই মুহূর্তে হাসপাতালে ‘আইসোলশনে’ আছেন ১০ জন। আর চারজন হাসপাতালে ‘কোয়ারেন্টিনে’ আছেন।

গত সপ্তাহের শুরুতে নভেল করোনাভাইরাস পাওয়া তিনজন চিকিৎসা শেষে সবাই বাড়ি ফিরে গেছেন। তবে নতুন দুজনের দেহে শনিবার সংক্রমণ পাওয়া যায় বলে আইইডিসিআর জানায়।