শাহজালালে বসল লেখকদের মিলনমেলা

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কবি, কথাসাহিত্যিক ও ঔপন্যাসিকদের নিয়ে দিনব্যাপী ‘লেখক সম্মেলন’ অনুষ্ঠিত হয়েছে।

শাহজালাল বিশ্ববিদ্যালয় প্র্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2020, 01:59 PM
Updated : 13 March 2020, 01:59 PM

নব্বই দশকে সিলেট থেকে প্রকাশিত সাহিত্য পত্রিকা ‘গ্রন্থী’র তিন দশকে পদার্পণ উপলক্ষে শুক্রবার দিনব্যাপী বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটরিয়ামে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সকাল সাড়ে ৯টায় ‘গ্রন্থী লেখক সম্মেলন ২০২০’ শিরোনামের এ সম্মেলনের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। এ সময় গ্রন্থীর সম্পাদক শামীম শাহান উপস্থিত ছিলেন।

উপাচার্ অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, “প্রগতিশীল চিন্তার বিকাশে আমাদের লেখকরা আন্দোলন চালিয়ে যাচ্ছেন নিরলসভাবে। পাকিস্তান আমলে বাংলা ভাষাকে মুছে দিতে পাকিস্তানি শাসকগোষ্ঠী দমন-পীড়ন শুরু করেছিল কিন্তু আমাদের লেখকরা তাদের লেখনির মাধ্যমে তা প্রতিহত করেছেন।

সারাদেশ থেকে ৭০ জন লেখক যোগ দেওয়া এ সম্মেলনে গ্রন্থীর সম্পাদক শামীম শাহান বলেন, “১৯৯৩ সালে গ্রন্থী সাহিত্য পত্রিকাটি যাত্রা শুরু করেছিল। বর্তমান সময়ের অনেক খ্যাতনামা সাহিত্যকরা এ প্রত্রিকায় তখন নিয়মিত লিখতেন। দীর্ঘ বিরতি পর আবার আমরা গ্রন্থীর যাত্রা শুরু করতে যাচ্ছি। আশা করি এ পত্রিকা সাহিত্য অঙ্গনে প্রগতিশীল মননের চর্চায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।”

দিনব্যাপী এ সম্মেলনের বিভিন্ন অধিবেশনে বর্তমান সময়ে সাহিত্য অঙ্গনের অবস্থা, সাহিত্য চর্চার সমস্যা ও সঙ্কট, বর্তমান সাহিত্যের গতি-প্রকৃতি ও ভবিষ্যৎ প্রভৃতি বিষয়ে আলোচনা করা হয়।  তাতে কথাসাহিত্যক জাকির তালুকদার, প্রশান্ত মৃধা, অপূর্ব শর্মা, আবুল ফতেহ ফাত্তাহ্, আহমাদ মোস্তফা কামাল, এ কে শেরাম, এনামুল কবির, খলিল মজিদ, জফির সেতু, তুষার কর ও মোস্তাক আহমাদ দীন প্রমুখ উপস্থিত ছিলেন।

এছাড়া বিভিন্ন পর্বে স্বরচিত কবিতা পাঠ করেন সম্মেলনে আগত কবিরা। সম্মেলনে লেখক-কবি ছাড়াও দেড়শতাধিক সুধী, শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এ আয়োজনের সহযোগী হিসেবে ছিল বিশ্ববিদ্যালয়ের সাহিত্য বিষয়ক সংগঠন ‘অবিদ্যা।’