সাইকেল চালালে মেয়েদের সাহস বাড়ে: এমপি চুমকি

হেঁটে যাওয়ার চাইতে সাইকের চালিয়ে স্কুলে গেলে মেয়েদের মনে সাহস সৃষ্টি হয় বলে মনে করেন জাতীয় সংসদ সদস্য মেহের আফরোজ চুমকি।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2020, 02:48 PM
Updated : 12 March 2020, 03:09 PM

বৃহস্পতিবার বিকালে গাজীপুরের কালীগঞ্জ উপজেলা পরিষদ চত্বরে স্কুলছাত্রীদের মাঝে সাইকেল বিতরণ করতে গিয়ে তিনি এ কথা বলেন।

পথে-ঘাটে মেয়েদের উত্যক্ত করার প্রসঙ্গ টেনে মেহের আফরোজ চুমকি বলেন, অনেকেই মেয়েদের এখনও দুর্বল মনে করেন। যানবাহনে কিংবা হেঁটে স্কুলে যাওয়ার পথে ছাত্রীদের অনেক সময় উত্যক্ত করা হয়।

“কিন্তু সাইকেলে গেলে মেয়েদের মনেও একটা স্হাস সৃষ্টি হবে এবং উত্যক্ত হতে কিছুটা হলেও রেহাই পাবে।”

জীবনে এগিয়ে যাওয়ার ক্ষেত্র তৈরির লক্ষ্যে ছোট ছোটবেলা থেকে অনুপ্রেরণা সৃষ্টির জন্য তাদের ‘অন্যকিছু না দিয়ে বাইসাইকেল দেওয়া হয়েছে’ বলেও জানান সাবেক এই প্রতিমন্ত্রী।

আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে মাধ্যমিক পর্যায়ের ৩০ জন শিক্ষার্থীকে এই সাইকেল উপহার দেওয়া হয়।

সাইকেল পেয়ে খুশি সাওরাইদ উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্রী সুমনা আখতার বলেন, সাইকেল পেয়ে আমার খুব উপকার হয়েছে। এখন স্কুলে যেতে আর আমার গাড়ির জন্য অপেক্ষা করতে হবে না। সময় নষ্ট হবে না।

শহীদ ফকির সামসুদ্দীন শ্রমিক উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী তাজিনা সাইকেল চালাতে জানেন না। তিনিও পেয়েছেন সাইকেল।

তাজিনা বলেন, সাইকেল চালাতে না পারলেও নিজের প্রয়োজনে সাইকেল চলানো শিখে নেব এবং সাবলম্বী হওয়ার চেষ্টা করব।

“এখন পথে আর আমাদের সহজে কেউ উত্যক্ত করার সুযোগ ও সাহস পাবে না।”

এ সাইকেল পেয়েছেন সাওরাইদ উচ্চ বিদ্যালয়, শহীদ ফকির সামসুদ্দীন শ্রমিক উচ্চ বিদ্যালয়, পুনসহি উচ্চ বিদ্যালয়, রায়েরদিয়া উচ্চ বিদ্যালয়, রাঙ্গামাটিয়া উচ্চ বিদ্যালয়, পানজোরা বালিকা উচ্চ বিদ্যালয়, নোয়াপাড়া ময়েজউদ্দিন আদর্শ উচ্চ বিদ্যালয়, নরুন উচ্চ বিদ্যালয়, মঠবাড়ি উচ্চ বিদ্যালয়, খৈকড়া উচ্চ বিদ্যালয় ও জাঙ্গালিয়া উচ্চ বিদ্যালয়ের ছাত্রীরা।

আর জনতা উচ্চ বিদ্যালয়, জামালপুর আর.এম বিদ্যাপীঠ উচ্চ বিদ্যালয়, বোয়ালীয়া বালিকা উচ্চ বিদ্যালয়, ভাইয়াসূতী উচ্চ বিদ্যালয়, বেরুয়া এ.আর খান উচ্চ বিদ্যালয়, বেগম রাবেয়া আহমেদ উচ্চ বিদ্যালয়, বাঘুন উচ্চ বিদ্যালয়, বাগদী উচ্চ বিদ্যালয়, আজমতপুর আদর্শ উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ ও মোক্তারপুর উচ্চ বিদ্যালয়ের ছাত্রীরা রয়েছেন তাদের সঙ্গে।

এছাড়া বরাইদ উচ্চ বিদ্যালয়, সেন্ট মেরীস বালিকা উচ্চ বিদ্যালয়, চুপাইর বালিকা উচ্চ বিদ্যালয়, বেগম শাহিদা মোল্লা বালিকা উচ্চ বিদ্যালয়, দক্ষিণ রাজনগর উচ্চ বিদ্যালয়, জুগলী উচ্চ বিদ্যালয়, বীরমুক্তিযোদ্ধা রুহুল আমিন ঢালী উচ্চ বিদ্যালয়, বোয়ালী উচ্চ বিদ্যালয় ও পৈলানপুর জুনিয়র বালিকা বিদ্যালয় এই ৩০টি শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রীদের মাঝে সাইকেল বিতরণ করা হয়।

সাইকেল বিতরণ অনুষ্ঠানে উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোয়াজ্জেম হোসেন পলাশ, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ জুবের আলম, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল মতিন সরকার, উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক এইচ.এম আবু বকর চৌধুরী, জেলা পরিষদে সদস্য তাসলিমা রহমান লাভলী প্রমুখ উপস্থিত ছিলেন।

উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর ও জাতীয় মহিলা সংস্থার আয়োজনে এবং উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় ৩০টি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের অষ্টম শ্রেণিতে অধ্যয়নরত মেধাবী ৩০ জন শিক্ষার্থীকে দেওয়া হয়েছে বাইসাইকেল।