‘মুজিববর্ষের সম্মানে’ গোপালগঞ্জে অনশন স্থগিত

গোপালগঞ্জ বিশ্ববিদ্যালয়ে অবৈধভাবে খোলা ইতিহাস বিভাগের অনুমোদনের দাবিতে ডাকা ‘আমরণ অনশন’ স্থগিত করেছে শিক্ষার্থীরা।

গোপালগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2020, 01:00 PM
Updated : 11 March 2020, 02:17 PM

বুধবার সকালে ওই বিশ্ববিদ্যালয়ের নবনির্বাচিত শিক্ষক সমিতির অনুরোধে এবং শিক্ষকদের আশ্বাসে টানা ছয় দিন অনশন করার পর তা স্থগিত ঘোষণা করে ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা।

গত ছয় দিন ধরে ইতিহাস বিভাগের ২০ জন শিক্ষার্থী এ অনশন করে আসছিলেন।

ইতিহাস বিভাগের তৃতীয়বর্ষের শিক্ষার্থী কারিমুল হক বলেন, “আমরা, ইতিহাস বিভাগের সব শিক্ষার্থী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শতবার্ষিকী উপর শ্রদ্ধা জ্ঞাপন করে এবং গোপালগঞ্জে জননেত্রী শেখ হাসিনার আগমন উপলক্ষে তাকে সম্মান প্রদর্শন করে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম পরিচালনা করার জন্যে ভবনের তালা খুলে দিয়েছি।

“সাধারণ শিক্ষকরা আমাদের আশ্বস্ত করেছেন চলতি মাসেই অনুমোদন না দিলে তারাও আমাদের সাথে আন্দোলনে নামবেন। এজন্য আমরা আমাদের আন্দোলনকে শিথিল করছি।”

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো. রকিবুল ইসলাম বলেন, “প্রধানমন্ত্রী ও দেশের বরেণ্য ব্যক্তিরা গোপালগঞ্জের টুঙ্গিপাড়া সফরে আসবেন। এছাড়া মুজিববর্ষ পালনের জন্য তাদের সম্মানে আমরা এ আন্দোলন শিথিল করার অনুরোধ করেছি। তাই তারা আন্দোলন শিথিল করেছে।”

তিনি বলেন, “শিক্ষার্থীদের আন্দোলনের প্রতি আমাদের সমর্থন রয়েছে। তাদের যৌক্তিক এ দাবি পূরণের জন্য আমরা তাদের সব ধরনের সহযোগিতা করার আশ্বাস দিয়েছি। তারা আমাদের প্রতি আস্থা রেখে আন্দোলন স্থগিত করেছে।”

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অনুমোদন ছাড়াই ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে ইতিহাস বিভাগের শিক্ষা কার্যক্রম শুরু করেন সাবেক উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার নাসিরউদ্দিন।

গত ৬ ফেব্রুয়ারি এ বিভাগে নতুন করে কোন শিক্ষার্থী ভর্তি না করানোর নির্দেশ দেয় ইউজিসি।

ইউজিসির এ সিদ্ধান্তের প্রতিবাদে সেদিন রাত থেকেই প্রশাসনিক ও একাডেমিক ভবনে তালা ঝুলিয়ে আন্দোলন শুরু করেন বিভাগটির শিক্ষার্থীরা। এ আন্দোলনের প্রেক্ষিতে ইউজিসি ১৮ ফেব্রুয়ারি অধ্যাপক ড. দিল আফরোজ বেগমকে প্রধান করে সাত সদস্যর একটি কমিটি গঠন করে।