বিনামূল্যের ২০ টন স্কুলের বই বেচতে গিয়ে ধরা

ঝালকাঠিতে প্রায় ২০ টন সরকারি বিনামূল্যের স্কুলপাঠ্য বই বিক্রি করতে গিয়ে ধরা পড়েছেন সংশ্লিষ্ট শিক্ষা কর্মকর্তা বলে অভিযোগ পাওয়া গেছে।

ঝালকাঠি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2020, 12:32 PM
Updated : 9 March 2020, 12:32 PM

সোমবার সকালে জেলার রাজাপুর উপজেলায় এ সময় হাতেনাতে আটক ট্রাক বোঝাই এসব বই জব্দ করেছে উপজেলা প্রশাসন।

রাজাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ হাওলাদার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “রাজাপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবুল বাশার তালুকদারে নির্দেশে ওই বই সোমবার সকালে রাজাপুর পাইলট উচ্চ বিদ্যালয়ের একটি কক্ষ থেকে বিক্রির জন্য ট্রাকে তোলাচ্ছিলেন।”

ওই শিক্ষা কর্মকর্তা ১৩ টাকা ৭৫ পয়সা দরে ষষ্ঠ থেকে নবম শ্রেণির নতুন ও পুরাতন এসব বই সৈয়দপুরের এক ব্যবসায়ীর কাছে গোপনে বিক্রি করেন এমন খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে বইভর্তি ট্রাকটি জব্দ করে উপজেলায় আনা হয় বলে জানান তিনি।

উপজেলা নির্বাহী কর্তকর্তা সোহাগ হাওলাদার জানান, ২০১৯ সালের বই বিক্রির কোন নিয়ম নাই। এছাড়া ২০১৮ সাল পর্যন্ত পুরাতন বই কমিটির মাধ্যমে টেন্ডার করে বিক্রির নিয়ম রয়েছে।

তিনি বলেন, “আর সে কমিটির আমিই সভাপতি কিন্তু আমাকে বই বিক্রির কোন বিষয়ই জানানো হয়নি। কমিটির অন্য তিন সদস্যও বই বিক্রির কোন খবর জানেন না।“

তবে রাজাপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবুল বাসার তালুকদার এসব অভিযোগ অস্বীকার করে সাংবাদিকদের বলেন, শিক্ষা অফিসে স্থান না থাকায় দুইটি স্কুলে পুরাতন ও নতুন বই রাখা হয়।

“সেখান থেকে ২০১৮ সালের পুরাতন বই বিক্রির জন্য তোলা হচ্ছিল। আর ওই বইগুলোর মধ্যে কিছু ২০১৯ সালের নতুন মিশে যেতে পারে।”

খবর প্রকাশ না করতে ঘুষ

এদিকে, ওই শিক্ষা কর্মকর্তাএ নিয়ে খবর প্রকাশ না করার জন্য স্থানীয় এক সাংবাদিককে টাকা সেধেছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

গোপনে এসব বই বিক্রির খবর পেয়ে কয়েকজন সাংবাদিক ঘটনাস্থলে যান। এ সময় স্থানীয় সাংবাদিক দুলাল সাহাকে শিক্ষা কর্মকর্তা একটি খামে টাকা দেওয়ার চেষ্টাও করেন তার অভিযোগ।

দুলাল সাহা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ওই শিক্ষা কর্মকর্তা একটি খাম দেখিয়ে আমাকে বলেন ‘এটা রাখেন এর মধ্যে কিছু টাকা আছে, আপনি আমাকে বাঁচান।’

বই বিক্রির ঘটনায় থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে। দুদককেও খবর দেওয়া হয়েছে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।