বঙ্গবন্ধুর মন্ত্রিসভার সদস্য ডা. ক্ষিতিশ মারা গেছেন

বঙ্গবন্ধুর মন্ত্রিসভার প্রতিমন্ত্রী ডা. ক্ষিতিশ চন্দ্র মন্ডল মারা গেছেন।

পিরোজপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2020, 10:51 AM
Updated : 9 March 2020, 10:51 AM

সোমবার সকাল ৯টার দিকে বার্ধক্যজনিত অসুস্থতার কারণে ৮৪ বছর বয়সে পিরোজপুরের শিকারপুরে উত্তরপাড়া বাসায় তিনি মারা যান বলে জানিয়েছেন তার স্ত্রী মনিকা মন্ডল।

সোমবার দুপুর ২টায় রাষ্ট্রীয় মর্যাদা জ্ঞাপন শেষে তার সৎকার করা হয়েছে।

ডা. ক্ষিতিশ চন্দ্র মন্ডল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সরকারের প্রথম মন্ত্রিসভায় কৃষি প্রতিমন্ত্রী এবং পরে ত্রাণ ও পুর্ণবাসন প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

১৯৩৯ সালের ১৩ অক্টোবর পিরোজপুরের নাজিরপুর উপজেলার  শ্রীরামকাঠী ইউনিয়নে বাবলা গ্রামে জন্মগ্রহণ করেন ডা. ক্ষিতিশ। তার বাবা সারদা প্রসন্ন মন্ডল।

১৯৭০ সালে আওয়ামী লীগের প্রার্থী হয়ে নির্বাচনে অংশ গ্রহণ করে জয় লাভ করেন। ১৯৭৩ সালে তিনি আবারও এমপি নির্বাচিত হন।

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এই জননেতা এক সময় পিরোজপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। পিরোজপুর জেলা পূজা উদযাপন কমিটির প্রধান উপদেষ্টাও ছিলেন তিনি।

মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। তার স্ত্রী মনিকা মন্ডল বাংলাদেশ মহিলা পরিষদের পিরোজপুর জেলা শাখার সভানেত্রী।

তার মৃত্যুতে গভীর শোক ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আমির হোসেন আমু, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, মহিলা এমপি শেখ এ্যানী রহমান, পিরোজপুর জেলা আওয়ামী লীগের সভাপতি একেএমএ আউয়াল, সাধারণ সম্পাদক এম এ হাকিম হাওলাদার, পিরোজপুর পৌরসভার মেয়র মো. হাবিবুর রহমান মালেক, সদর উপজেলা চেয়ারম্যান মজিবর রহমান খালেক, পিরোজপুর জেলা মহিলা পরিষদের সাধারণ সম্পাদক সালমা রহমান ও অন্যরা।