পিরোজপুরে আউয়াল দম্পতির মামলা প্রত্যাহার দাবি

পিরোজপুরের সাবেক সংসদ সদস্য এ কে এম এ আউয়াল ও তার স্ত্রী লায়লা পারভীনের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছে দলের নেতারা।

পিরোজপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2020, 01:22 PM
Updated : 5 March 2020, 01:23 PM

এই দাবিতে বৃহস্পতিবার সদর উপজেলা ও পৌর আওয়ামী লীগ শহরে প্রতিবাদ মিছিল ও সমাবেশ করেছে।

এদিকে, পিরোজপুর আদালতের আইনজীবীদের আদালত বর্জনও অব্যাহত রয়েছে।

পিরোজপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি একেএমএ আউয়াল ও তার স্ত্রী জেলা মহিলা আওয়ামী লীগ সভাপতি লায়লা পারভীনকে দুর্নীতির মামলায় জামিন দেওয়া নিয়ে দেশে ব্যাপক আলোচনা-সমালোচনা চলছে।

গত মঙ্গলবার এই দুই আওয়ামী লীগ নেতাকে জেলা ও দায়রা জজ মো. আব্দুল মান্নান দুর্নীতির মামলায় জামিন নাকচ করেন। এরপর বিক্ষোভ-উত্তেজনার মধ্যে মো. আব্দুল মান্নান দায়িত্ব ছাড়েন যুগ্ম জেলা জজ নাহিদ নাসরিনের কাছে। এরপর নাহিদ নাসরিন দুজনকেই জামিন দেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে আওয়ামী লীগের সদর উপজেলা ও পৌর কমিটির আয়োজনে শহরের টাউন ক্লাব থেকে একটি প্রতিবাদ মিছিল বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে শহরের বঙ্গবন্ধু চত্বরে গিয়ে সমাবেশ করেন তারা।

এখানে বক্তব্য রাখেন আওয়ামী লীগের জেলা সাধারণ সম্পাদক এম এ হাকিম হাওলাদার, দপ্তর সম্পাদক শেখ ফিরোজ, পৌর কমিটির সভাপতি জাহাঙ্গীর হোসেন নান্না পোদ্দার, সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম মিরণ প্রমুখ।

বক্তারা বলেন, মুক্তিযোদ্ধা একেএমএ আউয়ালকে রাজনৈতিকভাবে হেয় প্রতিপন্ন ও সামাজিকভাবে হয়রানি করতে একটি মহল বিভিন্নভাবে প্রভাব খাটিয়ে দুদককে দিয়ে এ মামলা দিয়েছে।

এ মামলাকে মিথ্যা ও ভিক্তিহীন উল্লেখ করে অবিলম্বের তা প্রত্যাহারের দাবি জানান তারা।

আদালত বর্জন অব্যাহত

সদ্য বদলি হওয়া জেলা ও দায়রা জজ আব্দুল মান্নানের পিরোজপুর ত্যাগ না করা পর্যন্ত আদালত বর্জন অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন আইনজীবীরা।   

জেলা আইনজীবী সমিতির সভাপতি এসএম বেলায়ত হোসেন বলেন, জেলা আইনজীবী সমিতি সভা করে সিদ্ধান্ত নিয়েছে যে আব্দুল মান্নান যতক্ষণ পর্যন্ত পিরোজপুরে থাকবেন ততক্ষণ কোনো আইনজীবী আদালতে যাবেন না।

সভায় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ হাকিম হাওলাদার বলেন, আইনজীবীদের সঙ্গে রূঢ় ও অশালীন আচারণ করার জন্য আইনজীবীরা আদালত বর্জন করছেন। 

আউয়ালের বিরুদ্ধে জেলার নাজিরপুর থানার সামনে ও উপজেলা সদরের ভূমি অফিসের পেছনের সরকারি জমি দখল করার অভিযোগ রয়েছে।

এই অভিযোগে গত ৩০ ডিসেম্বর দুদকের উপ-পরিচালক মো. আলী আকবর আউয়ালের বিরুদ্ধে তিনটি মামলা করেন। এর একটিতে তার স্ত্রী লায়লা পারভীনকেও আসামি করা হয়। মামলাগুলো পিরোজপুর আদালতে বিচারাধীন আছে।