মোংলায় এক জাহাজের ৩ নাবিক ‘আইসোলেশনে’, পণ্য খালাস বন্ধ

নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে মোংলা বন্দরে আসা একটি জাহাজের তিন নাবিকের শরীরে স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা পাওয়ায় তাদের নামিয়ে আইসোলেশন ওয়ার্ডে রাখা হয়েছে।  

জ্যেষ্ঠ প্রতিবেদকবাগেরহাট প্রতিনিধি ওবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2020, 09:27 AM
Updated : 5 March 2020, 09:28 AM

মার্শাল আইল্যান্ডের পতাকাবাহী ‘সেরেনিটাস এন’ নামের ওই জাহাজ থেকে পণ্য খালাসের কাজও আপাতত বন্ধ রাখা হয়েছে বলে মোংলা বন্দরের হারবার মাস্টার কমান্ডার ফখর উদ্দিন আহমেদ জানিয়েছেন।

চীনের লিয়ানউনগ্যাং বন্দর থেকে আসা ‘সেরেনিটাস এন’ চট্টগ্রাম বন্দর হয়ে ২৪ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে বুধবার রাতে মোংলা বন্দরের হারবাড়িয়া এলাকায় পৌঁছায়।

বন্দর হাসপাতালের চিকিৎসক সামির আসিফ জানান, বন্দরের পাঁচ সদস্যের মেডিকেল টিম নাবিকদের স্বাস্থ্য পরীক্ষার জন্য বৃহস্পতিবার সকালে জাহাজে যায়। জাহাজের ২০ জন নাবিকের মধ্যে ফিলিপিন্সের তিন নাগরিকের শরীরে স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা পাওয়া গেলে তাদের নামিয়ে এনে পরীক্ষার জন্য আইসোলেশন ওয়ার্ডে রাখা হয়।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, তাপমাত্রা বেশি থাকলেও ওই তিন নাবিকের মধ্যে নভেল করোনাভাইরাসের অন্য কোনো উপসর্গ মেডিকেল টিম পায়নি।

হারবার মাস্টার ফখর উদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, জাহাজে পণ্য ওঠানামার কাজ আপাতত বন্ধ রাখা হয়েছে। বাকি নাবিকদের জাহাজ ত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

বাংলাদেশে নভেল করোনাভাইরাস পরীক্ষার সুযোগ আছে কেবল রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট-আইইডিসিআরে।

মোংলায় ওই জাহাজের বিষয়ে জানতে চাইলে আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বৃহস্পতিবার সাংবাদিকদের বলেন, “আমরা গত রাত থেকে যোগাযোগ করছি। কিন্তু জাহাজটি বন্দর থেকে অনেক দূরে অবস্থান করছে। ওখানে যাতায়াত একটু কঠিন। এ কারণে কিছুটা সময় লাগছে। তথ্য পেলেই আমরা জানাব।”

চীনে নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর দেশের অন্য সব বিমান, স্থল ও সমুদ্রবন্দরের মত  মোংলাতেও বাড়তি সতর্কতার ব্যবস্থা নেওয়া হয়। বন্দরে আসা সকল জাহাজের নাবিকদের স্বাস্থ্য পরীক্ষার জন্য পাঁচ সদস্যের একটি মেডিকেল টিম গঠন করে বন্দর কর্তৃপক্ষ।

বন্দরে কোনো জাহাজ ভিড়লে প্রথমেই ওই জাহাজের নাবিকদের স্বাস্থ্য পরীক্ষা করে মেডিকেল টিম। তারা ছাড়পত্র দিলে তবেই জাহাজে পণ্য ওঠানামার কাজ শুরু হয়।