সাভারের সেই কারখানার গ্যাস-বিদ্যুৎ বিচ্ছিন্ন

সংবাদ প্রকাশের পর ঢাকার সাভারের একটি ডায়িং কারখানা গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দুই লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2020, 05:28 PM
Updated : 3 March 2020, 05:28 PM

মঙ্গলবার আশুলিয়ার শিমুলিয়া ইউনিয়নের গোহাইলবাড়ী দিঘীরপাড়ে জিটিএ স্পোর্টস লিমিটেড নামের ডায়িং কারখানায় অভিযান চালান নির্বাহী ম্যাজিস্ট্রেট তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ।

গত রোববার ‘কারখানার বর্জ্যে নষ্ট হচ্ছে ফসল, প্রশাসন চুপ’ শিরোনামে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও আশুলিয়া সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ বলেন, দীর্ঘদিন ধরে জিটিএ স্পোর্টস নামে কারখানাটি পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়া ডায়িংয়ের বর্জ্য সরাসরি কৃষি জমিতে ফেলছিল। দুপুরে কারখানাটি পরিদর্শনে গিয়ে এর সত্যতা মেলে। এ সময় পরিবেশ দূষণ ও এ সংক্রান্ত কাগজপত্র না থাকার অভিযোগে কারখানাটিকে দুই লাখ টাকা জরিমানা করা হয়।

একই সঙ্গে গ্যাস সংযোগ বিচ্ছিন্নসহ কারখানাটি সাময়িক বন্ধ ঘোষণাও করা হয়েছে বলেও জানান তিনি।

পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলার সহকারী পরিচালক হায়াত মাহমুদ রাকিব বলেন, ওই কারখানার বর্জ্য মিশ্রিত পানি কৃষি জমিতে প্রবেশ করানোর কারণে এলাকার কৃষি জমির ব্যাপক ক্ষতি করছে। এছাড়া বিষাক্ত বর্জ্যের কারণে এলাকার জীববৈচিত্র্য ধ্বংসের মুখে রয়েছে।

তিনি আরও বলেন, অভিযান পরিচালনাকালে কারখানা কতৃপক্ষ পরিবেশের কোনো ছাড়পত্র দেখাতে পারেনি। কারখানাটি বর্জ্য মিশ্রিত পানি পরীক্ষার জন্য সংগ্রহ করা হয়েছে। পরবর্তীতে ঊর্ধ্বতন কতৃপক্ষের নির্দেশনা পেলে কারখানাটির বিরুদ্ধে অধিকতর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

আশুলিয়া থানার এসআই সেলিম রেজা বলেন, কারখানায় অভিযানকালে ভ্রাম্যমাণ আদালত গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেয়। পরে কর্তৃপক্ষ শ্রমিকদের ছুটি দিয়ে কারখানাটি সাময়িক বন্ধ ঘোষণা করেন।

অভিযানে র‌্যাব ও আশুলিয়া থানা পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।

এ সময় পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলার সহকারী পরিচালক হায়াত মাহমুদ রকিব ও ইন্সপেক্টর জেসমিন আক্তারসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

কারখানাটিতে অভিযানের পর স্থানী মোনতাজ মন্ডল, আমান উল্লাহ আমানসহ একাধিক ভুক্তভোগী কৃষক স্বস্তি প্রকাশ করেছেন।