দিনব্যাপী আয়োজনে নোয়াখালী আবৃত্তি একাডেমির যুগপূর্তি উৎসব

‘বাজুক প্রাণে প্রাণে সত্য সুন্দরের ধ্বনি-প্রতিধ্বনি’ এই স্লোগানে দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে যুগপূর্তি উৎসব করেছে নোয়াখালী আবৃত্তি একাডেমি।

নোয়াখালী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2020, 02:34 PM
Updated : 1 March 2020, 05:16 PM

শনিবার জেলা শিল্পকলা একাডেমিতে আয়োজিত উৎসবের বিভিন্ন পর্বে ছিল জাতীয় পতাকা ও আবৃত্তি একাডেমির পতাকা উত্তোলন, জাতীয় সংগীত পরিবেশন, বেলুন উড্ডয়ন, শোভাযাত্রা, প্রীতি সম্মিলন ও স্মৃতিচারণ, ঢাক ঢোলের বাদন, প্রদীপ প্রজ্জ্বলন, উৎসব স্মারক প্রদান, আবৃত্তি, নৃত্য, ফানুস উড়ানো।

বিকালে জেলা শিল্পকলা একাডেমিতে প্রাঙ্গণে উৎসবের আনুষ্ঠানিক করেন সংগঠনের প্রধান উপদেষ্টা ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের যুগ্ম পুলিশ কমিশনার মো. ইলিয়াছ শরীফ।

এ সময় সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনের সাথে জাতীয় পতাকা উত্তোলন করেন নোয়াখালী ৪ (সদর-সুবর্ণচর) আসনের সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী।

এরপর বেলুন উড্ডয়ন ও উৎসব শোভাযাত্রা বের করা হয়।

পরে বঙ্গবন্ধু মুক্তমঞ্চে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী বলেন, “নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে অসাম্প্রদায়িক বাংলাদেশের পক্ষে কাজ করতে হবে; জাতির জনকের স্বপ্নের সোনার বাংলাদেশ প্রতিষ্ঠায় আত্মনিয়োগ করতে হবে।

“সেজন্য তরুণ ও যুব সমাজকে সব সময় সত্য ও সুন্দরের পক্ষে থাকতে হবে। আবৃত্তি চর্চা নতুন প্রজন্মকে সত্য ও সুন্দরের পথ দেখায়। তাই তরুণ ও যুব সমাজকে আবৃত্তি চর্চায় উদ্বুদ্ধ করতে হবে।”

নোয়াখালী আবৃত্তি একাডেমির সভাপতি এমদাদ হোসেন কৈশোরের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক তন্ময় দাস, পুলিশ সুপার মো. আলমগীর হোসেন, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক রাশেদ হাসান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম শামছুদ্দিন জেহান, নোয়াখালী আবৃত্তি একাডেমির উপদেষ্টা উপাধ্যক্ষ দিদারুল ইসলাম ও সাংবাদিক আবু নাছের মঞ্জু।

নোয়াখালী আবৃত্তি একাডেমির সহ সভাপতি আবৃত্তিশিল্পী শামস্ ইবনে আলী, সাংগঠনিক সম্পাদক শামীমা হাসনাত ঝুমুর ও দপ্তর সম্পাদক নাজমুল হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনির। রাত পর্যন্ত আবৃত্তিশিল্পী, আবৃত্তিপ্রেমী, কবি-সাহিত্যিক সহ তরুণ তরুণীদের পদচারণায় মুখরিত ছিল অনুষ্ঠানস্থল।