স্থায়ী আবাসের স্বপ্ন দেখাচ্ছে আড়িয়াল খাঁর তীর রক্ষা প্রকল্প

ফরিদপুরে আড়িয়াল খাঁ নদের তীর সংরক্ষণ কাজ শুরু হওয়ায় স্থায়ী ঘর বাঁধার স্বপ্ন দেখছেন ভাঙনের আতঙ্কে থাকা এলাকাবাসী।

ফরিদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2020, 10:41 AM
Updated : 28 Feb 2020, 10:58 AM

ফরিদপুর পানি উন্নয়ন উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সুলতান মাহমুদ জানান, ২০১৮-১৯ অর্থ বছর থেকে আড়িয়াল খাঁ নদের তীর সংরক্ষণের কাজ শুরু হয়। ২৯২ কোটি টাকা ব্যয়ে দশটি গ্রুপে বিভক্ত এ কাজের মধ্যে ৫ দশমিক ৩৮ কিলোমিটার নদী তীর সংরক্ষণ ও ৬ দশমিক ৩ কিলোমিটার নদীর ড্রেজিং কাজ করা হবে।২০২১ সালের জুনে এ প্রকল্পের মেয়াদ শেষ হবে।

সরেজমিনে দেখা গেছে, আড়িয়াল খাঁ নদের বলাশিয়া স্থান থেকে হতে কাজের শুরু হয়েছে। সেখানে নদীর তীরে ড্রেজিংয়ের কাজ চলছে। পাশাপাশি চলছে ব্লক তৈরির কাজ।

সংশ্লিষ্টরা জানান, ড্রেজিং শেষে নদীর তীরে এসব ব্লক প্রতিস্থাপন করে পাড় বাঁধাই করে দেওয়া হবে।এই কাজ সম্পন্ন হলে এই নদীতে ফি বছরের ভাঙন রোধ করা সম্ভব হবে। এতে কয়েক হাজার একর ফসলি জমি রক্ষার পাশাপাশি রক্ষা পাবে বসতবাড়ি-সড়ক।

পাউবির প্রকৌশলী সুলতান বলেন, “জেলার তিনটি বড় নদীর মধ্যে আড়িয়াল খাঁ একটি। স্বাধীনতার পর থেকে দীর্ঘদিন ধরে এই এলাকার মানুষ আড়িয়াল খাঁ নদের ভাঙনের শিকার হচ্ছেন। প্রতি বছরেই বর্ষা মৌসুমে আড়িয়াল খাঁ নদের ভাঙনে রাস্তাঘাট, বাড়িঘর ও ফসলী জমির ক্ষয়ক্ষতি হত।

“প্রকল্পটি বাস্তবায়ন হলে এসব ক্ষতি রোধ করা সম্ভব হবে। কাজের মান যাতে ভাল হয় সেজন্য নিয়মিত তদারকি করা হচ্ছে।”

নির্দিষ্ট মেয়াদেই কাজটি সম্পন্ন হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। 

ওই এলাকার বাসিন্দা চরাঞ্চলের কৃষক হবি খাঁ (৫৮) বলেন, “জন্মের পর থেকেই আমরা আড়িয়াল খাঁর ভাঙনের শিকার।এখন নদীর তীর বাঁধাইয়ের কাজটি ভালভাবে শেষ হলে তারা পরিবার নিয়ে নিরাপদে বসবাস করতে পারব।”

নুরুল আলম (৬০) নামে আরেক কৃষক বলেন, “গত ৫০ বছর ধরে ত এই আড়িয়াল খাঁ নদে ভাঙন দেখেছি। এখন এই কাজ শুরু হওয়ায় নতুন করে বসত গড়ার স্বপ্ন দেখছি আবার।”

ওই কাজের ১ নম্বর প্যাকেজের নিয়োজিত ঠিকাদারী প্রতিষ্ঠান মের্সাস নূর এন্টার প্রাইজের স্বত্ত্বাধিকারী মো. ইকবাল হোসেন বলেন, গত বছরের নভেম্বরে কার্যাদেশ পেয়ে ড্রেজিং ও ব্লক তৈরির কাজ শুরু করেন।এ পর্যন্ত ৬০ ভাগ ড্রেজিং সম্পন্ন হয়েছে। ব্লক তৈরি হয়ে গেছে প্রায় নব্বই ভাগ।

ফরিদপুর-৪ আসনের স্থানীয় সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী নিক্সন বলেন, প্রকল্প কাজ বাস্তবায়ন হলে এই এলাকার মানুষের জানমালের নিরাপত্তার পাশাপাশি আর্থিক স্বচ্ছলতাও ফিরে আসবে।