কক্সবাজারে জমি অধিগ্রহণে ঘুষ: ৩০ কর্মীকে একযোগে বদলি

কক্সবাজারে সরকারি প্রকল্পের জমি অধিগ্রহণে সিন্ডিকেট গড়ে ‘ঘুষ লেনদেনের’ অভিযোগে ভূমি অধিগ্রহণ শাখার ৩০ জন কর্মীকে একযোগে বদলীর আদেশ দিয়েছে ভূমি মন্ত্রণালয়।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2020, 06:25 PM
Updated : 27 Feb 2020, 06:26 PM
বৃহস্পতিবার বিকালে দেওয়া এ প্রজ্ঞাপনে বদলিদের মধ্যে চারজন অতিরিক্ত ভূমি অধিগ্রহণ কর্মকর্তা, সাতজন কানুনগো ও ১৯ জন সার্ভেয়ার রয়েছেন।

ভূমি মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা ছৈয়দ মো. আব্দুল্লাহ আল-নাহিয়ান স্বাক্ষরিত কক্সবাজারের জেলা প্রশাসক বরাবর এ নির্দেশ পাঠান।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন মন্ত্রণালয়ের এ নির্দেশনা পাওয়ার সত্যতা স্বীকার করেন।

জেলা প্রশাসক কামাল হোসেন বলেন, মন্ত্রণালয়ের নির্দেশ মত পরবর্তী প্রশাসনিক ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেওয়া হবে।

গত ১৯ ফেব্রুয়ারি কক্সবাজার শহরের বাহারছড়া ও তারাবনিয়ারছড়ায় জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখায় কর্মরত তিনজন সার্ভেয়ারের ভাড়া বাসায় অভিযান চালায় র‌্যাব। এসময় তিন সার্ভেয়ারের মধ্যে ফরিদ ও মোহাম্মদ ফেরদৌস নামের দুইজন সার্ভেয়ার পালিয়ে যায়। তবে ওয়াসিম খান নামের একজন আটক করা হয়। তাদের তিনজনের বাসা থেকে উদ্ধার করা হয় নগদ ৯৩ লাখের বেশি টাকা।

পরদিন র‌্যাব এক সংবাদ সম্মেলনে জানিয়েছিল, কক্সবাজারে সরকারি বিভিন্ন উন্নয়ন প্রকল্পের জমি অধিগ্রহণকে কেন্দ্র ঘুষ লেনদেনের জন্য সক্রিয় রয়েছে সংঘবদ্ধ একটি চক্র।

ভূমি মন্ত্রণালয়ের প্রেরিত আদেশে বলা হয়েছে, সম্প্রতি কক্সবাজার জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখার একজন সার্ভেয়ারকে বিপুল পরিমাণ অর্থসহ আইনশৃংখলা বাহিনী আটক করেছে। এ ঘটনায় দুইজন সার্ভেয়ার এখনও পলাতক রয়েছে।

এ ঘটনার পরিপ্রেক্ষিতে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী কক্সবাজার জলোর ভূমি অধিগ্রহণ শাখার সব র্কমচারীকে তাৎক্ষণিক বদলির আদশে দেন।

প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, “বর্ণিত কর্মকর্তাগণ আগামী ৩ মার্চে মধ্যে বর্তমান কর্মস্থল ত্যাগ করবেন। অন্যথায় ওইদিন দুপুরের পর থেকে তারা বর্তমান কর্মস্থল থেকে স্ট্যান্ড রিলিজ হিসেবে গণ্য হবেন।”