অবৈধ অনুপ্রবেশকারী ৬ বিএসএফ সদস্যকে হস্তান্তর

চোরাকারবারীকে ‘ধাওয়া করতে গিয়ে’ বাংলাদেশ সীমান্তের ভেতর অবৈধভাবে ঢুকে পড়া ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) ছয় সদস্যকে ফেরত দেওয়া হয়েছে।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2020, 06:02 PM
Updated : 20 Feb 2020, 06:02 PM

বৃহস্পতিবার বেলা ১১টায় পতাকা বৈঠকের মাধ্যমে এ ছয় বিএসএফ সদস্যকে হস্তান্তর করে বলে জানিয়েছে বিজিবি।

এরআগে সকাল ৯টার দিকে কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার শশীদল ইউনিয়নের রামচন্দ্রপুর ভাল্লক গ্রামের সীমান্ত এলাকায় অবৈধভাবে বাংলাদেশে ঢুকে পড়া এ বিএসএফ সদস্যদের আটক করে বিজিবি সদস্যরা।

৬০ বিজিবির সহকারী পরিচালক মো. রফিকুল ইসলাম বলেন, ভুল বসত বিএসএফ সদস্যরা বাংলাদেশের অভ্যন্তরে ঢুকে পড়েন। এসময় আমাদের টহলরত বিজিবি সদস্যরা তাদের আটক করে। পরে কোম্পানী কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠকের মাধ্যমে আটককৃত বিএসএফ সদস্যদের ফেরত দেওয়া হয়েছে।

স্থানীয় আনোয়ার হোসেন ও সালদা নদী বিওপি বিজিবি ক্যাম্পের ইনচার্জ সামছুল হক জানান, ব্রাহ্মণপাড়ার ভাল্লক গ্রামের ভারত সীমান্তের ২০৫৭ পিলারের পাশ দিয়ে সকালে ত্রিপুরা রাজ্যের বিএসএফের ৭৪ ব্যাটালিয়নের রহিমপুর ক্যাম্পের টহলরত বিএসএফের দুই সদস্য বাংলাদেশের ঢুকে পড়েন। এ সময় বিজিবির সদস্যরা ওই দুজনকে আটক করেন। তাদের খুঁজতে খুঁজতে ওই এলাকায় ওই ক্যাম্পের বিএসএফ-এর আরও চার সদস্য বাংলাদেশে প্রবেশ করলে তারেদকেও আটক করে বিজিবি।

এ ঘটনার পর বিজিবি-বিএসএফের কোম্পানি কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক হয়। সীমান্তের ২০৫৬ পিলার সংলগ্ন এলাকায় সকাল সাড়ে ১০টা থেকে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। পতাকা বৈঠক শেষ হলে বেলা ১১টার দিকে বিএসএফ সদস্যদের ফেরত দেয় বিজিবি।

পতাকা বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন ৬০ বিজিবি সংকোচাইল বিজিবি ক্যাম্পের কোম্পানি কমান্ডার সুবেদার মহিউদ্দিন এবং ভারতের ৭৪ বিএসএফের আশাবাড়ি ক্যাম্পের কোম্পানি কমান্ডার পরিদর্শক মহাবীর প্রসাদ।

ব্রাহ্মণপাড়া থানার ওসি আজম উদ্দিন মাহমুদ জানান, বিএসএফ সদস্যরা ভারতের একজন চোরাকারবারীকে আটকের জন্য ধাওয়া করে। ওই চোরাকারবারী সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে প্রবেশ করে। এসময় বিএসএফ এর সদস্যরাও অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে বাংলাদেশের ২০০ গজ ভেতরে চলে আসেন।

“তাদেরকে দেখতে পেয়ে টহলে থাকা বিজিবির সদস্যরা বিএসএফ সদস্যদেরকে আটক করে সালদা নদী বিওপি বিজিবি ক্যাম্পে নিয়ে আসেন। দুপুরে বিজিবি এবং বিএসএফ এর মধ্যে পতাকা বৈঠকের মাধ্যমে বিএসএফ সদস্যদেরকে হস্তান্তর করা হয়।”