বয়স্ক ভাতাভোগী বাছাইয়ে উন্মুক্ত সভা

শেরপুরের ঝিনাইগাতী উপজেলায় উন্মুক্ত সভা থেকে বয়স্ক, বিধবা ও অসচ্ছল প্রতিবন্ধী ভাতাভোগীর তালিকা করছে প্রশাসন।

শেরপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2020, 01:04 PM
Updated : 18 Feb 2020, 02:33 PM

মঙ্গলবার উপজেলার মালিঝিকান্দা উচ্চ বিদ্যালয় মাঠে এ বিষয়ে একটি আলোচনা সভার আয়োজন করে উপজেলা প্রশাসন ও উপজেলা সমাজ সেবা অধিদপ্তর।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. আল-আমিন জানান, ২০২০-২১ অর্থবছরে উপজেলার মালিঝিকান্দা ইউনিয়নে ভাতার জন্য বয়স্ক ৫৮ জন, বিধবা ৫০ জন ও প্রতিবন্ধী ৪৫ জনকে বাছাই করা হয়েছে।

পরবর্তী সময়ে এ উপজেলার বাকি ইউনিয়নগুলোতেও একই প্রক্রিয়ায় ভাতাভোগীর তালিকা করা হবে বলে তিনি জানান।

সভায় উপস্থিত স্থানীয় সাংবাদিক জাহিদুল হক মুনির জানান, কয়েকটি প্রক্রিয়ার মাধ্যমে বয়স্ক, বিধবা ও অস্বচ্ছল প্রতিবন্ধী বাছাই করা হয়েছে। 

“বয়স্ক বাছাই করা হয় জাতীয় পরিচয়পত্র দেখে। বিধবা ও অস্বচ্ছল প্রতিবন্ধী বাছাই করা হয়েছে স্থানীয় চেয়ারম্যান ও ইউপি সদস্যদের প্রত্যায়নপত্র দেখে।”

বিধবাদের মধ্যে যারা অপেক্ষাকৃত আগে স্বামী হারিয়েছেন তাদের অগ্রাধিকার দেওয়া হয়েছে বলে তিনি জানান।

সভায় মালিঝিকান্দা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নুরুল ইসলাম তোতার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এসএমএ ওয়ারেজ নাইম, বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুবেল মাহমুদ।

অন্যান্যের মধ্যে উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মোফাজ্জল হোসেন চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান মোছা. লাইলী বেগম, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. আল-আমিনসহ স্থানীয় ইউপির সদস্যরা উপস্থিত ছিলেন।

এর আগে স্থানীয় জনপ্রতিনিধিরা নিজেদের মতো করে এসব তালিকা তৈরি করতেন। এসব তালিকায় নাম ওঠানো নিয়ে নানা অভিযোগও পাওয়া যায় কোনো কোনো ক্ষেত্রে।