বরিশালে বেইলি ব্রিজ ভেঙে কভার্ড ভ্যান খালে

বরিশালের বেইলি ব্রিজ ভেঙে পাথর বোঝাই একটি কভার্ড ভ্যান খালে পড়ে গেছে।

বরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2020, 10:46 AM
Updated : 11 Feb 2020, 11:11 AM

মঙ্গলবার সকালে বাবুগঞ্জ উপজেলার মাধবপাশা ইউনিয়ন পরিষদ সংলগ্ন এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

পাথরবোঝাই কভার্ড ভ্যানটির দুর্ঘটানয় এতে হতাহতের কোন ঘটনা না ঘটে নি। তবে বেইলি ব্রিজ ভেঙে বরিশাল-বানারীপাড়া ও নেছারাবাদ সড়কে সরাসারি যান চলাচলে বিঘ্ন ঘটছে।

প্রত্যক্ষদর্শী আজিজ ব্যাপারী জানান, ভোর সোয়া ৬টার দিকে বিকট শব্দে ঘুম ভাঙে তার। ঘর থেকে বাইরে বের হয়ে দেখেন বেইলি ব্রিজ ভেঙে একটি কভার্ড ভ্যান খালে পড়ে গেছে। কোন ধরনের ক্ষয়ক্ষতি ছাড়াই কভার্ড ভ্যানে থাকা চালক-সহকারী বেরিয়ে আসেন।

বরিশাল ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক ফারুক সিকদার জানান, কভার্ড ভ্যানে ধারণ ক্ষমতার অতিরিক্ত পাথর থাকায় ব্রিজটি অতিক্রমকালে সেটি ভেঙে যায়।

“কভার্ড ভ্যান থেকে পাথর অপসারণ করা হয়েছে। ভ্যানটি উদ্ধারের চেষ্টা চলছে।”

স্থানীয়দের অভিযোগ, প্রায় ১২ বছর আগে নতুন ব্রিজ নির্মাণের জন্য মাধবপাশা ইউনিয়ন পরিষদ সংলগ্ন পূর্বের ব্রিজটি ভেঙে ফেলা হয়। যানবাহন ও জনগণের যাতায়াতের লক্ষ্যে সাময়িক সময়ের জন্য সেখানে একটি বেইল ব্রিজ স্থাপন করে সড়ক ও জনপথ বিভাগ। তবে এক যুগ অতিবাহিত হলেও ব্রিজের নির্মাণ কাজ শুরুই হয়নি।

বরিশাল সড়ক ও জনপথ বিভাগের উপ সহকারী প্রকৌশলী জুয়েল হোসেন জানান, ভেঙে পড়া বেইল ব্রিজটি মেরামত করে চলাচলের উপযোগী করতে ৩ থেকে ৪ দিন সময় লাগবে। তাই বানারীপাড়া-নেছারাবাদগামী যানবাহনকে বিকল্প সড়ক ব্যবহার করতে বলা হয়েছে।

এছাড়া এখানে নতুন ব্রিজ নির্মাণ কাজ শিগগিরেই শুরু হবে বলে জানান তিনি।

সরজমিনে দেখা গেছে, স্বল্প দূরত্বের মানুষ ঝুঁকি নিয়েই ভেঙে পড়া বেইলি ব্রিজ পার হচ্ছে। কেউ আবার নৌকায় খাল পাড়ি দিচ্ছে। প্রত্যেকের কাছ থেকে ৫টাকা করে ভাড়া নিচ্ছেন নৌকার মাঝিরা।