বান্দরবানে শহরের পরিচ্ছন্নতায় বম তরুণ সমাজ

একদর বম তরুণ বান্দরবান শহরের পরিচ্ছন্ন করতে বিভিন্ন এলাকায় মাঠে নেমেছে।

উসিথোয়াই মারমা বান্দরবান প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2020, 04:50 PM
Updated : 7 Feb 2020, 06:02 PM

শুক্রবার সকালে বম জনগোষ্ঠীর সামাজিক সংগঠন ‘দ্য ইয়াং বম অ্যাসোসিয়েশন’ (ওয়াইবিএ) এর প্রায় দুইশ সদস্য এ পরিচ্ছন্নতার অভিযানে অংশ নেন।

সকালে শহরের বাস স্টেশনে এ পরিচ্ছন্নতা অভিযান উদ্বোধন করেন বান্দরবান সদর উপজেলা চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর।

এ সংগঠনের সাধারণ সম্পাদক ভাননুনসিয়াম বম জানান, সংগঠনের প্রায় দুইশ সদস্য ৫টি দলে ভাগ হয়ে পরিষ্কার-পরিচ্ছন্নতার অভিযানে অংশ নিয়েছেন। সকাল ৮টা থেকে শহরে কালাঘাটা নতুন ব্রিজ, বাস স্টেশন, রুমা বাস স্টেশন, বালাঘাটা বাজার, উজানী পাড়া ও মধ্যম পাড়া এলাকায় এ অভিযান চালানো হয়।

তিনি বলেন, “বমদের পাড়া সাধারণত পরিচ্ছন্ন ও গোছানো হয়ে থাকে। এর কারণ দ্য ইয়াং বম অ্যাসোসিয়েশনের সদস্যরা সপ্তাহে একদিন করে যার যার এলাকায় পরিচ্ছন্নতা অভিযান চালিয়ে থাকে।

“শহরে অদূরে বমপাড়া এলাকা শৈলপ্রপাত ঝরণায় দিন দিন পর্যটক বাড়ছে। সেখানে চিপসের প্যাকেট, পানির বোতল এবং নানা প্লাষ্টিক বর্জ্যে পরিবেশ দূষিত হয়ে পড়েছে। যে কারণে শৈলপ্রপাতের পাশে দুইটি বম পাড়া লাইমি ও ফারুক পাড়া অপরিচ্ছন্নতার শিকার হচ্ছে।”

পর্যটক, পরিবহন চালক, হোটেল-মোটেল মালিক-কর্মচারী এবং স্থানীয়দের যার যার এলাকা পরিস্কার-পরিচ্ছন্নতায় উদ্বুদ্ধ করা এ পরিচ্ছন্নতা অভিযানের মূলকারণ কারণ বলে জানালেন তিনি।

শুক্রবারের অভিযান শেষে প্রেস ক্লাব চত্বরে সংক্ষিপ্ত সমাবেশ করেন তারা। সেখানে পৌর মেয়র ইসলাম বেবী,  ৫নং ওয়ার্ড কাউন্সিলর থুইসিংপ্রু মারমা লুবু ও দ্য ইয়াং বম অ্যাসোসিয়েশনের সভাপতি ভানত্মি বম বক্তব্য দেন।

পৌর কর্তৃপক্ষ পরিচ্ছন্নতাকে সবার্ধিক গুরুত্ব দিচ্ছে জানিয়ে পৌর মেয়র বলেন, শহরকে পর্যটকবান্ধক,  স্বাস্থ্যসম্মত ও সুন্দরভাবে গড়ে তুলতে পরিচ্ছন্ন রাখার বিকল্প নেই।

অভিযানে সংগৃহীত ৫০টি ময়লা-আবর্জনার স্তুপ পৌরসভার ময়লার গাড়ি করে নির্দিষ্ট স্থানে নিয়ে যাওয়া হয়।

১৯৭৬ সালে বান্দরবানে রুমায় দ্য ইয়াং বম অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠা হয়। সংগঠনটি শুরু থেকে এলাকায় পরিচ্ছন্নতার কাজে অংশ নেন এবং বমদের বিভিন্ন শিক্ষামূলক ও সামাজিক ইস্যুতে কাজ করে থাকে।