ব্রাহ্মণবাড়িয়ায় কূপ থেকে উঠছে গ্যাস-বালি, স্কুল বন্ধ

ব্রাহ্মণবাড়িয়ায় নলকূপ খননের সময় বিরামহীনভাবে গ্যাস-বালি উঠতে থাকায় একটি বিদ্যালয় অনির্দিষ্ট কালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2020, 08:14 AM
Updated : 6 Feb 2020, 09:39 AM

জেলার কসবা উপজেলার বায়েক ইউনিয়নের অষ্টজঙ্গল শেরেবাংলা উচ্চবিদ্যালয়ে বুধবার সকাল থেকে এই পানি-বালি উঠতে থাকে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আল মামুন ভূঁইয়া বলেন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধানে তাদের বিদ্যালয়ে একটি গভীর নলকূপ বসানোর কাজ চলছিল।

“প্রায় সাড়ে ৯০০ ফুট বোরিং করার পর বিকট শব্দে গ্যাস উঠতে শুরু করে। নিচে থেকে বালি উঠে আসায় পাশের দুটি ভবন হুমকির মুখে পড়েছে।”

শিক্ষার্থীদের নিরাপত্তার কথা চিন্তা করে বিদ্যালয়টি অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে বলে তিনি জানান।

তিনি বলেন, এ ঘটনায় এলাকাবাসী বিপদের আশংকায় আতঙ্কে রয়েছে। পুলিশ ও স্থানীয় বিজিবি সদস্যরা সেখানে নিরাপত্তায় দায়িত্ব পালন করছেন। কূপের পাশে লাল পতাকা টানিয়ে দেওয়া হয়েছে।

ওই এলাকায় গভীর নলকূপ বসাতে গেলে প্রায়ই এমন ঘটনা ঘটে বলে তিনি জানান।

প্রধান শিক্ষক বলেন, পেট্রোবাংলার একজন কর্মকর্তা ঘটনাস্থল দেখে গেছেন। এ ধরনের ঘটনায় তিন দিনের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হয়ে যায় বলে ওই কর্মকর্তার ভাষ্য। স্বাভাবিক না হলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ব্যবস্থা নেবে বলে ওই কর্মকর্তা জানিয়েছেন।

কসবা উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. জাহাঙ্গীর হোসেন সাংবাদিকদের বলেন, নলকূপের কাজ যখন শেষ পর্যায়ে তখন গ্যাস বের হতে শুরু করে। দ্রুত গতিতে গ্যাস বের হচ্ছে। স্থানীয়ভাবে তা বন্ধ করা যায়নি। বিষয়টি পেট্রোবাংলার চেয়ারম্যান, জালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, স্থানীয় সংসদ সদস্য ও আইনমন্ত্রী আনিসুল হক এবং জেলা প্রশাসক মহোদয়কে জানানো হয়েছে।

তিনি জানান, বিদ্যালয়ের একটি ভবন ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। ওই ভবনের আসবাবপত্র অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। স্কুলের কার্যাক্রম অস্থায়ীভাবে বন্ধ রাখা হয়েছে। বিদ্যালয়ের চারপাশে পুলিশ ও গ্রাম পুলিশ মোতায়েন করা হয়েছে।