এসএসসি কেন্দ্রে অনিয়ম: টাঙ্গাইলে দুই শিক্ষকের সাজা

টাঙ্গাইলের মির্জাপুরে এসএসসি পরীক্ষা কেন্দ্রের সচিবসহ দুই শিক্ষককে পনের দিন করে বিনাশ্রম সাজা দেওয়া হয়েছে।

টাঙ্গাইল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2020, 12:24 PM
Updated : 4 Feb 2020, 12:24 PM

মঙ্গলবার সকালে বাংলা দ্বিতীয়পত্র পরীক্ষা চলাকালে উপজেলার বাঁশতৈল কেন্দ্রে এ ঘটনায় একই সাথে  দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়াও হয়েছে।

এছাড়া পরীক্ষা হলে আসন পাল্টানোর অপরাধে দুই ছাত্রকে বহিষ্কার করা হয়েছে বলে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. হারুন অর রশিদ।

সাজাপ্রাপ্ত শিক্ষকরা হলেন, মির্জাপুর উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি ও বাঁশতৈল মুনসুর আলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব মো. ইমরান হোসেন এবং একই বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. নজরুল ইসলাম।

বহিষ্কৃত দুই শিক্ষার্থীই বাঁশতৈল মুনসুর আলী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. হারুন অর রশিদ জানান, মঙ্গলবার সকালে বাংলা দ্বিতীয়পত্র পরীক্ষা চলাকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল মালেক ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. হারুন অর রশিদ বাঁশতৈল মানুসুর আলী উচ্চ বিদ্যালয় পরিদর্শনে গিয়ে কেন্দ্রে আসন ব্যবস্থাপনায় অনিয়ম, নিয়ম বর্হিভূতভাবে পরীক্ষার্থীদের পরীক্ষা প্রদান, স্মার্টফোন ব্যবহারসহ নানা অনিয়মের ঘটনা দেখতে পান।

“এসব অনিয়মের অভিযোগে বাঁশতৈল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব মো. ইমরান হোসেন ও  একই বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. নজরুল ইসলামকে তাৎক্ষণিক দায়িত্ব থেকে অব্যহতি প্রদান করে ১৫ দিন করে সাজা দেন ইউএনও আব্দুল মালেক।

“এ সময় দুই শিক্ষার্থী আসন পরিবর্তন করে অন্য রুমে বসে পরীক্ষা দেওয়ায় তাদের পরীক্ষা থেকে বহিষ্কার করা হয়।”

ঘটনার সত্যতা স্বীকার করে মির্জাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল মালেক বলেন, পরীক্ষা হলে কোন অনিয়ম মেনে নেওয়া হবে না।

“নকল মুক্ত সুন্দর সুষ্ঠু পরিবেশে পরীক্ষা গ্রহণের স্বার্থে যেকোন প্রদক্ষেপ গ্রহণ করা হবে।”