ময়মনসিংহ বোর্ডের প্রথম এসএসসি পরীক্ষায় শিক্ষার্থীরা

ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধীনে প্রথম বারের মতো এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

ময়মনসিংহ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2020, 07:49 AM
Updated : 3 Feb 2020, 08:57 AM

সোমবার সকাল ১০টায় মোট ১৩১টি কেন্দ্রে এসএসসি পরীক্ষা শুরু হয়।

সকালে বিভিন্ন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে বোর্ডের চেয়ারম্যান ড. গাজী হাসান কামাল সাংবাদিককের জানান, এ সব কেন্দ্রে ১ লাখ ২৬ হাজার ৬৪ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। যার মধ্যে ৬৬ হাজার ৫৭১ জন ছাত্র ও ৬১ হাজার ৩৫ জন ছাত্রী।

এ সময় বিভাগীয় কমিশনার খোন্দকার মোস্তাফিজুর রহমান, জেলা প্রশাসক মিজানুর রহমানসহ প্রশাসনের বিভিন্ন স্তরের লোকজন তার সঙ্গে উপস্থিত ছিলেন।

ময়মনসিংহ বিভাগ ঘোষণার প্রায় দুই বছর পর ২০১৭ সালের ২৮ অগাস্ট ময়মনসিংহ শিক্ষা বোর্ড গঠনের প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়। দেশের সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে এটি নবম এবং সব শিক্ষা বোর্ডের মধ্যে একাদশ।

ময়মনসিংহ, নেত্রকোণা, শেরপুর ও জামালপুর জেলার নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলো এ বোর্ডের অধীন।

এই বোর্ডে জেএসসি পরীক্ষার মত জেএসসি পরীক্ষাও সুষ্ঠুভাবে সম্পন্ন করার আশা প্রকাশ করে কামাল বলেন, “লোকবল সঙ্কট থাকা সত্ত্বেও ইতোপূর্বে সফলভাবে প্রথম জেএসসি পরীক্ষা সম্পন্ন এবং ফলাফল প্রকাশিত হয়েছে। আশাকরি এসএসসি পরীক্ষায় স্থানীয় জেলা ও উপজেলা প্রশাসন, কেন্দ্র সচিব ও অভিভাবকদের আন্তরিক সহযোগীতা থাকলে সুষ্ঠুভাবে নকলমুক্ত প্রতিটি পরীক্ষা সম্পন্ন হবে।”

পরীক্ষা নিয়ন্ত্রক মো. শামসুল ইসলাম বলেন, “আমরা ময়মনসিংহ বোর্ডে প্রথমবারের মত অনুষ্ঠিত এসএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে সফল করতে সাধ্যমত চেষ্টা করে যাচ্ছি। আশাকরি সফল হব।”

এদিকে প্রথম দিনের পরীক্ষা ‘শান্তিপূর্ণ’ পরিবেশের মধ্য দিয়ে শুরু হয়েছে বলে বিভাগীয় কমিশনার খোন্দকার মোস্তাফিজুর রহমান জানান।

কেউ পরীক্ষায় জালিয়াতির আশ্রয় নিলে বা প্রশ্ন ফাঁসের গুজব ছড়ালে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হঁশিয়ারি জানান তিনি।