ফেইসবুকে এসএসসির প্রশ্ন ফাঁসের প্রচার করায় গ্রেপ্তার ১

ফেইসবুকে ২০২০ সালের মাধ্যমিক ও দাখিল পরীক্ষার প্রশ্নের কপি সরবরাহের প্রচার চালানোয় গাজীপুরে এক যুবক গ্রেপ্তার করা হয়েছে।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2020, 11:00 AM
Updated : 1 Feb 2020, 11:00 AM

শনিবার দুপুরে তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। আগের রাতে মহানগরীর বাসন থানার ইটাহাটা এলাকা থেকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার মো. সোহেল হোসেন আমান (২০) বগুড়ার ধুনট থানার এলাঙ্গীর মো. শহীদুল হকের ছেলে এবং স্থানীয় ভাওয়াল বদরে আলম কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র।

গাজীপুর মহানগরীরর বাসন থানার পরিদর্শক নন্দলাল চৌধুরী জানান, সম্প্রতি ’নাহিয়ান সানভি’ নামের ফেইসবুক আইডি থেকে ২০২০-এর মাধ্যমিক ও দাখিল পরীক্ষার বোর্ডের প্রশ্নের কপি আগাম প্রদান করা হবে বলে প্রচার চালানো হয়।

“এতে একটি মোবাইল নম্বর ও একটি বিকাশ নম্বর উল্লেখ করে তাতে বলা হয়েছে ’এসএসসি পরীক্ষার-২০২০-এর প্রশ্ন যাদের লাগবে তারা দ্রুত মেসেজ দাও। অল বোর্ড ১০০% প্রশ্নের মূলকপি সরবরাহ করা হবে।

“দাখিল পরীক্ষা-২০২০-এর ১০০% প্রশ্ন যাদের লাগবে তারাও বিকাশে টাকা পাঠিয়ে ইনবক্স-এ যোগাযোগ করুন। এসব প্রশ্ন নিতে হলে রিয়েল আইডি দিয়ে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়ে মেসেজ দাও।”

ওই মোবাইল ফোনের নম্বরের সূত্রধরে ওই আইডির ব্যবহারকারীকে শুক্রবার রাতে ইটহাটা এলাকার ভাড়া বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানান তিনি।

পুলিশকে জানিয়েছে, “জিজ্ঞাসাবাদে সোহেল নাহিয়ান সানভি নামের ফেইসবুক আইডিটি ও উল্লেখিত লেখাটি তার এবং বিকাশ একাউন্টও তার বলে স্বীকার করেছেন।“

প্রশ্নপত্র প্রদানের কথা বলে টাকা হাতিয়ে নেওয়াই তার মূল উদ্দেশ্য উদ্দেশ্য ছিল মনে করছে পুলিশ।

শুক্রবার রাতে তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে বাসন থানায় এসআই মো. সাখাওয়াত ইমতিয়াজ বাদী হয়ে মামলা করেছেন।

ফেইসবুকে আসন্ন এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র সরবরাহের প্রচার চালিয়ে কয়েকটি জেলা থেকে কয়েকজন এরই মধ্যে গ্রেপ্তার হয়েছেন।