মৃত্যুর ৪৯ বছর পর ’গার্ড অব অনার’ পেলেন এক মুক্তিযোদ্ধা

১৯৭১ সালে পাকিস্তানি বাহিনীর গুলিতে শহীদ হওয়ার ৪৯ বছর পর গাজীপুরের এক মুক্তিযোদ্ধার কবর স্থানান্তরের সময় তাকে রাষ্ট্রীয় মর্যাদা ’গার্ড অব অনার’ দেওয়া হয়েছে।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2020, 02:14 PM
Updated : 31 Jan 2020, 03:35 PM

শুক্রবার মুক্তিযোদ্ধা তোফাজ্জল হোসেন অছির কবর গাজীপুর সদর উপজেলার ভাওয়াল মির্জাপুর থেকে গাজীপুর মহানগরীর ভোগড়ায় তার পারিবারিক কবরস্থানে স্থানান্তর করা হয়েছে।

শহীদ অছির ছোটভাই গাজীপুর জেলা যুবলীগের আহ্বায়ক মো. আলতাফ হোসেন বলেন, ১৯৭১ সালের ১৬ অক্টোবর গাজীপুর সদর উপজেলার ডগরীতে পাকিস্তানি বাহিনীর হাতে নির্মমভাবে শহীদ হন বড়ভাই।

“তাকে ওই সময়ে ডগরী গ্রামেই দাফন করা হয়েছিল। ৪৯ বছর পর ইসলামি রীতি অনুসরণ করে ডগরী থেকে তার ভাইয়ের কবর থেকে কঙ্কাল (হাড়) তুলে ভোগড়ায় পারিবারিক কবরাস্থানে স্থানান্তর করা হয়েছে।”

শহীদের অপর ভাই মো. আক্রাম হোসেন জানান, তাদের মা-বাবার ইচ্ছে পুরণের জন্য তার কবর স্থানান্তর করা হয়েছে।

৪৯ বছর পরে হলেও তার বড় ভাইকে রাস্ট্রীয় মর্যাদা দেওয়ায় সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

নতুন করে দাফনের আগে শহীদের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানান, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার মিয়া, মুক্তিযোদ্ধা ইমান উদ্দিন, অধ্যাপক আব্দুল বারী প্রমুখ।

গাজীপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. হারুন অর রশিদ এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট ওয়াসিউজ্জামানের উপস্থিতিতে পুলিশ গার্ড অব অর্নার প্রদান করেন।

পরে শহীদ তোফাজ্জল হোসেন অছিকে রাস্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়।