গাজীপুরে কবর থেকে দুই ডজন কংকাল চুরি

গাজীপুরে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) কবরস্থান থেকে ৩০টির মতো কংকাল চুরির খবর পাওয়া গেছে।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2020, 12:08 PM
Updated : 30 Jan 2020, 12:08 PM

বৃহস্পতিবার ভোরে স্থানীয় বাসিন্দারা ও বারি কর্তৃপক্ষ এই চুরির ঘটনা জানতে পেরেছে।

স্থানীয়রা ৩০টি কংকাল চুরি হওয়ার কথা বললেও পুলিশ ২৪টি কবরের কংকাল চুরির কথা বলছে।

বারির মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত গবেষণা সহকারী আব্দুল ওহাব মোল্লা জানান, “গত কয়েকদিন ধরেই ওই কবর থেকে কংকাল চুরির ঘটনা ঘটছে। বৃহস্পতিবার ভোরে ওই কবরস্থান থেকে আবার কংকাল চুরির খবর পেয়ে দেখতে যাই। সেখানে আমার স্ত্রী, মেয়ে ও ভগ্নিপতির কবর রয়েছে।”

তিনি বলেন, বৃহস্পতিবার সকালে গিয়ে দেখেন কয়েকটি কবরস্থানের কংকাল চুরির আলামত রয়েছে এবং সেখানে কয়েক জোড়া হ্যান্ড গ্লাভস ও চাকু পড়ে আছে।

গত কয়েকদিনে ৩০টির মতো কংকাল চুরি হয়েছে বলে তিনি জানান।

বারির সাবেক কর্মচারী ওয়াজি উল্লাহর স্ত্রী নুরুন্নাহার বলেন, চার বছর আগে ওই কবরস্থানে তার ভাই আ. করিমের লাশ দাফন করা হয়।

সেখানে কোনো নিরাপত্তা নেই অভিযোগ করে তিনি বলেন, বারির বাউন্ডারির পাশেই মাদকসেবীদের আস্তানা রয়েছে। নিরাপত্তাকর্মীরা সঠিক দায়িত্বপালন করেন না। বছর খানেক আগে কবরস্থানে দক্ষিণে আবাসিক এলাকায় এক খুনের ঘটনা ঘটেছে।

বারির সিকিউরিটি ইনচার্জ মো. নজরুল ইসলাম বলেন, কবরস্থানের পাশেই সীমানা প্রাচীরের নিচে ফাঁকা স্থান রয়েছে। এছাড়া ওই এলাকায় রাতে লাইটের ব্যবস্থা নেই। এসব সমস্যার কথা আগেও একাধিকবার প্রশাসনকে জানানো হয়েছে। কিন্তু কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

তিনি বলেন, কবরস্থান থেকে বৃহস্পতিবার সকালে কয়েকটি হ্যান্ড গ্লাভস, চাকু ও কংকাল পরিষ্কার করার সরঞ্জাম উদ্ধার করা হয়েছে। ২৮ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারি মধ্যে রাতে যেকোনো সময়ে ওই চুরির ঘটনা ঘটে থাকতে পারে।

গাজীপুর সদর থানার ওসি মো. আলমগীর ভুইয়া বলেন, ২৪টির মতো কবরের কংকাল চুরির খবর পেয়েছেন। এ ব্যাপারে বারির পক্ষ থেকে বৃহস্পতিবার সাধারণ ডায়রি (জিডি) করতে গেলে তাদের মামলা দায়েরের পরামর্শ দেওয়া হয়েছে।