লাউয়াছড়া উদ্যানে বিদ্যুৎস্পৃষ্টে হাত-পা ঝলসানো বানরটি এখন সাফারি পার্কে

মৌলভীবাজারের শ্রীমঙ্গলের লাউয়াছড়া জাতীয় উদ্যানে বিদ্যুৎপৃষ্টে আহত একটি বানরকে চিকিৎসার দিতে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আনা হয়েছে।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2020, 01:24 PM
Updated : 29 Jan 2020, 01:24 PM

বুধবার দুপুরে লাউয়াছড়া জাতীয় উদ্যান কর্তৃপক্ষ বানরটিকে সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করে।

গত ২২ জানুয়ারি লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভেতরে নুরজাহান চা বাগানের পাশে বিদ্যুতের সঞ্চালন লাইনে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে গুরুতর আহত হয় বানরটি।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেটের বিভাগীয় বন কর্মকর্তা আ ন ম আব্দুল ওয়াদুদ জানান, গত ২২ জানুয়ারি বুধবার সন্ধ্যায় লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভেতর নুর জাহান চা বাগানে ঢোকার মুখে বিদ্যুতের সঞ্চালন লাইনে স্পৃষ্ট হয়ে বানরটি গুরুতর আহত হয়।

“উদ্ধার করে স্থানীয় বনবিভাগের কর্মীরা প্রাথমিক চিকিৎসা দেওয়ার পরও সিংহপ্রজাতির বানরটির অবস্থার অবনতি হয়। ফলে উন্নত চিকিৎসার জন্য গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের চিকিৎসা কেন্দ্রে পাঠান তারা।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান জানান, বানরটি সাফারি পার্ক কর্তৃপক্ষ বুঝে নিয়েছে। সুস্থ করতে চিকিৎসা শুরু হয়েছে।

“বিদ্যুৎপৃষ্টে বানরের দুই হাত ও দুই পা ঝলসে গেছে। হাত দিয়ে খাবার মুখে নিতে পারছে না বানরটি, এতে এটি দুর্বল হয়ে পড়েছে।”

তিনি জানান, গত ১০ জানুয়ারি ময়মনসিংহের ফুলবাড়িয়া থেকে বিদ্যুৎপৃষ্টে আহত তিনটি বানর চিকিৎসার জন্য এ পার্কের চিকিৎসা কেন্দ্রে আনা হয়েছিল। চিকিৎসায় ওই বানরগুলো সম্পূর্ণ সুস্থ হয়ে গেছে। শীঘ্রই ছাড়পত্র দিয়ে সেগুলো তাদের আগের জায়গায় অবমুক্ত করে দেওয়া হবে।